Inqilab Logo

ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ০২ মাঘ ১৪২৭, ০২ জামাদিউল সানী ১৪৪২ হিজরী

ফ্লয়েডের স্মরণসভায় অংশ নেন মার্কিন তারকা, রাজনীতিবিদ ও অধিকার কর্মীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২০, ৬:১৪ পিএম

বৃহস্পতিবার মিনেপোলিসে পুলিশি নির্যাতনে নিহত কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের প্রথম স্মরণসভায় অংশ নেন তার পরিবার, আইনজীবি বেন ক্রাম্প এবং হলিউড অভিনেতা-অভিনেত্রী, রাজনীতিবিদ ও সঙ্গীতজ্ঞরা। বক্তারা বললেন, ‘আমাদের নাক থেকে তোমাদের হাঁটু সরিয়ে নাও’। -ডেইলি মেইল, সিএনবিসি , আনাদুলু এজেন্সি

মিনেপোলিসের নর্থ সেন্ট্রাল বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এই সভায় উপস্থিত সবাই ৮ মিনিড ৪৬ সেকেন্ড নীরবতা পালন করেন। এই সময় ধরেই ফ্লয়েডের ঘাড়ে চেপে বসেছিলেন পুলিশ অফিসার ডেরেক শাভিন। নাগরিক অধিকার কর্মী রেভ শার্পটন ফ্লয়েডের মৃত্যুর বিক্ষোভ সামাল দেয়ার ব্যর্থতার জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করেন।

স্মরণসভায় ফ্লয়েডের ভাই পিলোনিস বলেন , আমরা জর্জের জন্য ন্যায়বিচার চাই। ফ্লয়েডের আইনজীবী বেন ক্রাম্প বলেন , জর্জ ফ্লয়েড বর্ণবাদ ও বৈষম্যের মহামারীর জন্য হত্যার শিকার হয়েছেন।

স্কুলের প্রধান এই সময় জর্জ ফ্লয়েড স্মৃতি বৃত্তি চালুর ঘোষণা দিয়ে বলেন , আমি যুক্তরাষ্ট্রের প্রতিটি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্টকে চ্যালেঞ্জ করছি আপনারা নিজেদের উদ্যোগে জর্জ ফ্লয়েড স্মৃতি বৃত্তি তহবিল চালু করুন । গত ২৫ মে শ্বেতাঙ্গ পুলিশ অফিসার ডেরেক শাভিন হাঁটু চেপে ধরলে জর্জ ফ্লয়েড মারা যায় ।

শনিবার জর্জ ফ্লয়েডের জন্মস্থান নর্থ ক্যারোলিনার র া ফোর্ডে আরেক স্মরণসভা অনুষ্ঠিত হবে। যেখানে তিনি জন্মগ্রহণ করেছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র

১৬ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ