Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা-বাণিজ্যে স্বাভাবিকতার পথে আরব আমিরাত

খুশি প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরাও

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : | প্রকাশের সময় : ৬ জুন, ২০২০, ১২:০১ এএম

আরব আমিরাতে ব্যবসা-বাণিজ্যে স্বাভাবিকতা ফিরিয়ে আনতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে দেশটির সরকার। তাই স্বাস্থ্যবিধি মেনে সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখার পাশাপাশি করোনাভাইরাস প্রতিরোধে রাতে জীবানুনাশক স্প্রের সময়ও কমিয়ে এনে ব্যবসা-বাণিজ্যে আরো সুযোগ তৈরি করে দেয়ায় খুশি প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরাও।
জীবাণুনাশক স্প্রের সময় দুবাইয়ে রাত ১১টা থেকে ভোর ৬টা এবং দুবাই ছাড়া দেশটির অন্যান্য প্রদেশগুলোতে রাত ১০টা থেকে ভোর ৬টা পর্যন্ত করা হয়। এর আগে পুরো আমিরাত জুড়ে এ জীবাণুনাশক স্প্রের সময় ছিল রাত ৮টা থেকে ভোর ৬টা পর্যন্ত। এতে জীবাণুনাশক স্প্রের সময় কমিয়ে আনার ফলে ব্যবসা-বাণিজ্যে আরো সুযোগ-সুবিধা বাড়ছে এবং ধীরে ধীরে ব্যবসা-বাণিজ্যে স্বাভাবিকতার পথে ফিরে আসতে শুরু করছে বলেও মনে করেন ব্যবসায়ীরা। তবে জীবাণুনাশক স্প্রের নির্ধারিত সময়ের মধ্যে বিশেষ প্রয়োজন ছাড়া বাইরে যাওয়া নিষিদ্ধ। তবে বাইরে গেলেও উপযুক্ত কারণ দেখাতে না পারলে রয়েছে জরিমানার বিধান।
অপরদিকে গত মঙ্গলবার থেকে আবুধাবি প্রদেশের এক শহর থেকে অন্য শহরে যানবাহন চলাচলসহ জনসাধারণের যাওয়া-আসা এক সপ্তাহের জন্য নিষেধাজ্ঞা জারি করা হলেও তবে প্রতিটি শহরের ব্যবসা-প্রতিষ্ঠান খোলা রাখা হয়েছে।
এদিকে আরব আমিরাত সরকার করোনাভাইরাস মোকাবেলায় যথেষ্ট সচেতন ও কার্যকর সকল প্রকার উদ্যোগ নিয়ে চলছে। আক্রান্ত রোগীদের সার্বক্ষণিক নিবিড় পর্যবেক্ষণ ও চিকিৎসা সেবা দেয়ার পাশাপাশি প্রতিরোধমূলক ব্যবস্থাও গড়ে তুলেছে পর্যাপ্তভাবে। অত্যাধুনিক চিকিৎসা দেয়ার পাশাপাশি জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টি করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে দেশটির সরকার। তবে প্রাণঘাতী এই ভাইরাস থেকে রক্ষা পেতে স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে জনসাধারণকে গণজমায়েত বা ভিড় এড়িয়ে চলার পরামর্শ দেয়ার পাশাপাশি সচেতন থাকতেও বলা হয়েছে।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ