Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭, ১১ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

সামাজিক দূরত্বের জুতা!

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস | প্রকাশের সময় : ৬ জুন, ২০২০, ১২:০১ এএম

করোনা সংক্রমণ থেকে বাঁচতে শুরু থেকেই সামাজিক দূরত্ব মেনে চলার কথা বলে আসছেন বিশেষজ্ঞরা। সেটিকে গুরুত্ব দিতে গিয়ে রোমানিয়ার এক জুতা কারিগর বানালেন অদ্ভ‚ত এক জুতা।
দুই মাস লকডাউন শেষে গত মাসের মধ্যবর্তী সময়ে ইউরোপের দেশটিতে বিধিনিষেধ শিথিল করা হয়। এখন সামাজিক দূরত্ব রেখে মানুষের চলাফেরার জন্য গ্রিগোর লুপ নামে ওই কারিগর বানিয়েছেন বিশেষ এক জুতা।
ক্লুজ নাপোকা শহরের বাসিন্দা লুপের বানানো এই চামড়ার জুতা ৭৫ ইউরোপিয়ান মাপের। এটি পায়ে হাঁটলে এক ব্যক্তি সহজে আরেকজন থেকে নির্দিষ্টি দূরত্ব রাখতে পারবে।
৩৯ বছর ধরে জুতা বানিয়ে আসা লুপ বলেন, আপনি দেখবেন রাস্তায় মানুষ সামাজিক দূরত্ব মেনে চলছে না। আমি আমার বাগানের জন্য চারা কিনতে বাজারে গিয়েছিলাম। সেখানে দেখি মানুষেরা গা ঘেঁষাঘেঁষি করে চলা ফেরা করছে।
নতুন ডিজাইনের এই জুতা সম্পর্কে তিনি বলেন, দুইজন ব্যক্তি এই জুতা পায়ে দিলে পরস্পরের মধ্যে সহজে অন্তত দেড় মিটার দূরত্ব বজায় রাখতে পারবে। করোনা মহামারীর ফলে ক্ষতির মুখে পড়ে লুপের জুতা বিক্রির ব্যবসা। তবে তিনি আশাবাদী নতুন এই জুতা তার বিক্রি আবারও বাড়িয়ে দেবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ