Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

শ্বাসকষ্টের নেপথ্যে ব্লাড গ্রুপ!

করোনাভাইরাস

টাইমস অব ইন্ডিয়া | প্রকাশের সময় : ৬ জুন, ২০২০, ১২:০১ এএম

কোভিড-১৯ নিয়ে সম্প্রতি এক সমীক্ষায় চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। জানা গেছে, কোভিড সংক্রমণে গুরুতর শ্বাসকষ্টের জন্যে দায়ী হতে পারে রক্তের গ্রুপ। ইতালি এবং স্পেনের হটস্পট শহরের মোট এক হাজার ৬০০ রোগীর উপর সমীক্ষা চালিয়ে এই তথ্য উঠে এসেছে।
প্রাথমিকভাবে দেখা গেছে যাদের ব্লাড গ্রুপ এ পজেটিভ, তাদের গুরুতর শ্বাসকষ্ট হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি। সেখানে যাদের ব্লাড গ্রুপ ও, তারা সংক্রমণের থেকে অনেকটাই সুরক্ষিত। গবেষকরা জেনোম-ওয়াইড অ্যাসোসিয়েশন অ্যানালাইসিস করে বোঝার চেষ্টা করেছেন যাদের সার্স ভাইরাসের জন্যে গুরুতর শ্বাসকষ্ট দেখা দিচ্ছে তাদের মধ্যে কোনো জিন কমন ছিল।
এই গবেষণা আগামীদিনে বিজ্ঞানীদের সাহায্য করবে বুঝতে কেন বিভিন্ন মানুষের মধ্যে এই রোগ ভিন্ন ভাবে আচরণ করছে। কারও কারও ক্ষেত্রে রোগের সামান্য অথবা কোনও লক্ষণই পাওয়া যাচ্ছে না। আবার কারও ক্ষেত্রে শারীরিক অবস্থার দ্রুত অবনতি হচ্ছে।
এই গবেষণার সঙ্গে যুক্ত বিজ্ঞানীরা জানিয়েছেন, ‘গুরুতর কোভিড-১৯ এর আক্রান্ত রোগীদের মৃত্যুর অন্যতম কারণ সিংহভাগ ক্ষেত্রে রেসপিরেটরি ফেলিওর।’ বয়স এবং লিঙ্গ ভেদে আবার বদলে গেছে লক্ষণ। বিভিন্ন সমীক্ষায় একটাই ট্রেন্ড দেখা যাচ্ছে বয়স্ক পুরুষরা বেশি করে আক্রান্ত হচ্ছেন করোনা সংক্রমণে।
গবেষকদের এই দলে রয়েছেন ইতালি, স্পেন, জার্মানি এবং নরওয়েজিয়ান বিজ্ঞানীরা। এই গবেষণার জন্যে রক্তের নমুনা দিয়েছিলেন প্রায় দুই হাজার ২০৫ জন দাতা। আর তাদের শরীরে করোনা সংক্রমণ ঘটেনি। জেনোমিক তুলনায় এই দুই ধরনের রক্তের নমুনা পরীক্ষা হবে।
মলিকিউলার বায়োলজির বিশেষজ্ঞ ডা. আর এন মাকরু জানিয়েছেন, ‘রোগের সঙ্গে ব্লাড গ্রুপের গভীর যোগ থাকে। তবে বিস্তারিত গবেষণার আগে এখনই করোনার সঙ্গে ব্লাড গ্রুপের যোগ কতটা তা নিশ্চিত করে বলা সম্ভব হবে না।’



 

Show all comments
  • Abdul Malek ৬ জুন, ২০২০, ১:০৯ এএম says : 0
    সবতো আছে বাদ গেল কোনটা
    Total Reply(0) Reply
  • Aman Morad ৬ জুন, ২০২০, ১:১০ এএম says : 0
    তাহলে আর কোনো ব্লাডই বাকি থাকলো কোথায়!!
    Total Reply(0) Reply
  • Younus Khan ৬ জুন, ২০২০, ১:১০ এএম says : 0
    প্রায় সবগুলি তো।।।।আল্লাহ হেফাজত করবেন।
    Total Reply(0) Reply
  • Ahmed Asad ৬ জুন, ২০২০, ১:১০ এএম says : 0
    কোন ব্লাড এ সমস্যা নেই এইটা দিলেই তো হত।
    Total Reply(0) Reply
  • Parthasarathi Lala ৬ জুন, ২০২০, ১:১০ এএম says : 0
    বাকি থাকল কোনটা?
    Total Reply(0) Reply
  • Syed Enayet Hossain ৬ জুন, ২০২০, ১:১১ এএম says : 0
    করোনার তীব্রতার মাত্রা শুন্যের কোটায় আনতে আমাদের সুশৃঙ্খল ও সচেতন হতে হবে এবং সরকারের ঘোষিত নির্দেশনা মেনে চলতে হবে। করোনা বিস্তারের গতি ও তীব্রতা সম্পর্কে ভালো জ্ঞান গভীরে নীতিনির্ধারকদেরন চিন্তা করতে অনুরোধ জানাচ্ছি। আল্লাহ মালিক আমাদের সহায় হউন। আমিন।
    Total Reply(0) Reply
  • Babu Sheikh ৬ জুন, ২০২০, ১:১১ এএম says : 0
    আলহামদুলিল্লাহ্ আমার O+ সতর্কতার সাথেই আছি, বাকিটা আল্লাহর ইচ্ছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন