Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী

টেনিস দিয়ে উদাহরণ গড়তে চান নাদাল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২০, ১২:০১ এএম

কোভিড-১৯ মহামারীতে মৃত্যুর মিছিল দিনে দিনে আরও দীর্ঘ হচ্ছে। এরই মাঝে মাঠে ফিরতে শুরু করেছে ফুটবল; মৌসুম পুনরায় শুরু করতে উঠেপড়ে লেগেছে স্পেন, ইতালি ও ইংল্যান্ডের লিগ ও ফুটবল কর্তৃপক্ষ। আর বুন্দেসলিগা তো আগেই ফিরেছে। ফেরার পরিকল্পনায় আছে ক্রিকেটও। তবে এমন প্রতিকূল পরিবেশে কোটে নামার তাড়া নেই টেনিস তারকা রাফায়েল নাদালের।
সবকিছু ঠিক থাকলে এখন চলতো ফরাসি ওপেন। শিরোপা ধরে রাখার লড়াইয়ে কোট মাতাতেন এই স্প্যানিয়ার্ড। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে পাল্টে গেছে পরিস্থিতি। এ অবস্থায় এখনই টেনিস ফেরানোর পক্ষে নন ১৯টি গ্র্যান্ড স্ল্যামজয়ী তারকা। বরং সমাজের বাকীদের জন্য টেনিসের ইতিবাচক উদাহরণ গড়া উচিত বলে মনে করেন নাদাল। যতদিন পর্যন্ত বিশ্বের প্রত্যেক খেলোয়াড় নির্বিঘ্নে ও নিরাপদে ভ্রমণ না করতে পারছেন, ততদিন কোনো টুর্নামেন্ট শুরু করা উচিত হবে না বলে মনে করেন নাদাল।
আগামী ৩১ জুলাইয়ের আগে হচ্ছে না টেনিসের কোনো ট্যুর ইভেন্ট। পরিস্থিতির উন্নতি হলে অগাস্টে ইউএস ওপেনে খেলার ইচ্ছার কথা গতপরশু সাংবাদিকদের জানান ৩৪ বছর বয়সী এই তারকা, ‘যদি আমাকে জিজ্ঞেস করা হয়, একটি টেনিস টুর্নামেন্ট খেলতে আজ আমি নিউ ইয়র্কে ভ্রমণ করতে চাই কিনা, আমি বলব, না-করতে চাই না। কিন্তু কয়েক মাসের মধ্যে পরিস্থিতি কতটুকু উন্নতি হবে, আমি জানি না। আমি নিশ্চিত, যদি টুর্নামেন্টটি আয়োজন করা হয়, তবে তা হবে অত্যন্ত নিরাপদ পরিবেশে। আর তা না হলে সেটা হবে অযৌক্তিক।’
আগামী ৩১ অগাস্ট থেকে দর্শকশূন্য স্টেডিয়ামে ইউএস ওপেন শুরু করা সম্ভব হবে কিনা, এ বিষয়ে সিদ্ধান্ত হতে পারে চলতি মাসের শেষ দিকে। শেষ পর্যন্ত যাই হোক, টেনিস দিয়ে উদাহরণ গড়তে চান ইউএস ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন নাদাল, ‘আমার ভাবনা হলো-আমাদের দায়িত্বশীল হতে হবে, শক্ত বার্তা দিতে হবে, সমাজের জন্য ইতিবাচক উদাহরণ গড়তে হবে। আমাদের বুঝতে হবে যে অদ্ভুত এক পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছি আমরা। আমরা কেবল তখনই টেনিসে ফিরতে পারি, যখন বিশ্বের সব দেশ থেকে সব খেলোয়াড় নিরাপদে ভ্রমণ করতে পারবে। আমি আমার খেলা শতভাগ স্বচ্ছ ও সঠিক দেখতে চাই।’
লকডাউনের মধ্যে পুরোপুরি টেনিস থেকে দূরে আছেন নাদাল। জানালেন, আড়াই মাস ধরে র্যাকেট হাতে নেননি তিনি। চোট এড়াতে ধীরে ধীরে অনুশীলনে ফিরছেন ক্লে কোর্টের রাজা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন