Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

রাজধানীতে সিআইডির পৃথক দুই মামলায় আসামি ৬৯

লিবিয়া ট্র্যাজেডি জড়িতদের ধরতে ইন্টারপোলের সহযোগিতার প্রস্তুতি সিআইডির : পল্টন থানায় এক ভুক্তভোগীর বাবার মামলা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ জুন, ২০২০, ১২:০০ এএম

 

লিবিয়ার মিজদাহ শহরে মানবপাচারের শিকার ২৬ বাংলাদেশিকে হত্যা ও আরও ১১ জন আহতের ঘটনায় পৃথক দু’টি মামলা দায়ের করেছে সিআইডি। রাজধানীর পল্টন ও বনানী থানায় সিআইডির কর্মকর্তারা বাদী হয়ে ওই দু’টি মামলা দায়ের করেন। পল্টন থানায় দায়েরকৃত মামলায় ৩৬ এবং বনানী থানার মামলায় ৩৩ জনকে আসামি করা হয়েছে। আসামিরা মানবপাচারকারী চক্রের সাথে জড়িত।
অন্যদিকে লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যার ঘটনায় বিদেশে পলাতক মানবপাচারকারী চক্রের সাথে জড়িতদের ধরতে ইন্টারপোলের সহযোগিতা নেয়ার প্রস্তুতি নিচ্ছে সিআইডি। লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যার ঘটনায় সারাদেশে মামলা হয়েছে ৯টি। এসব মামলায় হাজী কামালসহ ১৫ জনকে গ্রেফতার করা হলেও বেশিরভাগ মানবপাচারকারী পলাতক রয়েছেন। সিআইডির একটি দায়িত্বশীল সূত্রে এ সব তথ্য জানা গেছে।
সিআইডির ডিআইজি (অর্গানাইজড ক্রাইম) ইমতিয়াজ আহমেদ বলেন, সিআইডি মানবপাচারকারী চক্রকে ধরতে তদন্তের পাশাপাশি অভিযান পরিচালনা করছে। লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যার ঘটনায় বিদেশে পলাতক মানবপাচারকারী চক্রের সাথে জড়িতদের ধরতে ইন্টারপোলের সহযোগিতার প্রস্তুতি নেয়া হচ্ছে। মানবপাচারকারীদের সম্পদ বাজেয়াপ্তে অনুসন্ধানের পর মানি লন্ডারিংয়ের মামলার প্রস্তুতিও রয়েছে সিআইডির।
ইমতিয়াজ আহমেদ বলেন, রাজধানীর বনানী ও পল্টন থানায় সিআইডির দায়ের করা মামলার পাশাপাশি অন্য মামলাও সিআইডি ছায়া তদন্ত করছে। তদন্তে মানবপাচারকারী হিসেবে যাদের তথ্য-উপাত্ত ও নাম উঠে আসছে তাদের বিরুদ্ধে আমরা মামলার দ্রæত চার্জশিট আদালতে দাখিল করব। এছাড়া তাদের বিরুদ্ধে আদালতের মাধ্যমে ওয়ারেন্ট জারির পর ইন্টারপোলের মাধ্যমে রেড নোটিশ জারি করা হবে।
পল্টন থানার এসআই শাহিন উদ্দিন জানান, লিবিয়া ট্র্যাজেডির পর গত বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা ৫ মিনিটে রাজধানীর পল্টন থানায় মানবপাচার এবং আঘাতে খুনের অভিযোগে হত্যা মামলা দায়ের করা হয়। সিআইডির অর্গানাইজড ক্রাইম ইউনিটের এসআই রফিকুল ইসলাম বাদী হয়ে মামলাটি দায়ের করেন। মামলায় ৩৬ জনকে আসামি করা হয়েছে। এর আগে গত বৃহস্পতিবার রাতে বনানী থানায় অপর মামলাটি করেন সিআইডির অর্গানাইজড ক্রাইম ইউনিটের এসআই কামরুজ্জামান। এ মামলায় ৩৩ জনকে আসামি করা হয়েছে।
এদিকে, লিবিয়ায় রাকিব নামে এক যুবককে আটকে রেখে নির্যাতনের মাধ্যমে অর্থ আদায়ের অভিযোগে রাজধানীর পল্টন থানায় একটি মামলা দায়ের করেছেন ভুক্তভোগীর বাবা। মানবপাচারের সঙ্গে জড়িত ১৬ জনকে আসামি করে মানবপাচার এবং সন্ত্রাসবাদ দমন আইনে মামলাটি দায়ের করেন ভুক্তভোগী রাকিবের বাবা মান্নান মুন্সি। দালালের মাধ্যমে লিবিয়ায় গিয়ে দুই দফায় সাত লাখ টাকা দিলেও রাকিব নামে ওই যুবক আটকা পড়েন বলে মামলায় অভিযোগ করা হয়।
গতকাল সকালে ঢাকা মহানগর গোয়েন্দা উত্তর বিভাগের ডিসি মশিউর রহমান জানান, পল্টন থানায় দায়ের করা মানবপাচার এবং সন্ত্রাসবাদ দমন আইনে মামলাটি তদন্ত করবে ডিবি উত্তর বিভাগ।
মামলার অভিযোগে বলা হয়, গত ৭/৮ মাস আগে পরিচিত মোহসিন ও মনির মোটা অঙ্কের বেতনের প্রলোভনে তার ছোট ছেলে রাকিবকে লিবিয়ার পাঠানোর কথা বলে। সে অনুযায়ী প্রথম দফায় কিছু জমি বিক্রি করে সাড়ে তিন লাখ টাকা মোহসিনকে দেয়া হয়। এরপর রাকিবকে লিবিয়া পাঠানোর পর সেখানে জিম্মি করে আরও সাড়ে তিন লাখ টাকার জন্য নির্যাতন শুরু করা হয়। নির্যাতনের ফলে আবারও জমি বিক্রি করে দালাল মোহসিনকে আরও সাড়ে তিন লাখ টাকা দেন তিনি। দুই দফায় সাতলাখ টাকা দেয়ার পরেও নির্যাতন বন্ধ হয়নি। তবে স¤প্রতি নৃশংস হত্যাকান্ডের ঘটনার সময় রাকিব পালিয়ে বেঁচে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিবিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ