Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

স্মার্টফোনের মারাত্মক ক্ষতি করে যে অ্যাপ

প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

শওকত আলম পলাশ
স্মার্টফোন গ্রাহকদের কাছে ব্যাটারি রীতিমত আতঙ্কের বিষয় হয়ে দাঁড়ায়। স্মার্টফোনের ব্যাটারি তার ইনবিল্ট স্পেসিফিকেশনের উপর নির্ভর করলেও এমন বেশ কয়েকটি অ্যাপ রয়েছে, যারা দ্রুত চার্জ নিঃশেষ করে দেয়। এই প্রতিবেদনে এমন কয়েকটি অ্যাপের কথা জানিয়ে ইউজারদের সাবধান করে দেওয়া হল। ভুলেও প্লেস্টোর থেকে এই অ্যাপ ডাউনলোড করবেন না।

ব্যাটারি সেভার অ্যাপস
প্লে-স্টোরে এমন প্রচুর অ্যাপ রয়েছে যেগুলি র‌্যাম ক্লিন করার, ব্যাটারি সেভ করার প্রতিশ্রুতি দেয়। ভুলেও ওই অ্যাপগুলি ডাউনলোড করবেন না৷ এগুলি ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে, এমনকী ফোনের স্ক্রিন ‘লকড’ থাকলেও৷

সোশ্যাল মিডিয়া অ্যাপস
ফেসবুক বা হোয়াটসঅ্যাপ-এর মতো সোশ্যাল মিডিয়া অ্যাপগুলি সবসময় ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। ইন্টারনেট সংযোগ পেলেই এই অ্যাপগুলি নোটিফিকেশন দেখাতে দেরি করে না। মেসেঞ্জারের মতো অ্যাপ প্রচুর ডেটা ও ব্যাটারি-দুই খরচ করে। পারলে ফেসবুক লাইট ব্যবহার করুন। এতে ব্যাটারি ও ডেটা-দুটোই বাঁচবে।

অ্যান্টি-ভাইরাস অ্যাপস
ব্যাটারি সেভার অ্যাপের মতো যে কোন অ্যান্টি-ভাইরাস অ্যাপ ব্যাটারির বারোটা বাজিয়ে দেয়। স্পাইওয়্যার খুঁজতে ক্রমাগত ফোনকে স্ক্যান করে যায়। বন্ধ করলেও খানিকক্ষণ পর ফের নিজে থেকেই এই ধরনের অ্যাপগুলি চালু হয়ে যায়।

ফটো-এডিটিং, গেমিং অ্যাপস
ছবি তুলতে ভালবাসেন ক্ষতি নেই, কিন্তু জেনে রাখুন এডিটিং অ্যাপগুলি কিন্তু স্বাভাবিকের চেয়ে বেশি ব্যাটারি খরচ করে। শুধু ফটো-এডিটিং অ্যাপই বা বলছি কেন, গেমিং অ্যাপগুলিও কম ক্ষতিকারক নয়।

ইন্টারনেট ব্রাউজার অ্যাপস
চেষ্টা করুন অপেরা মিনি-র মতো লাইট ব্রাউজিং অ্যাপ ব্যবহার করতে। ডিফল্ট ব্রাউজিং অ্যাপ ছাড়া বাকি ব্রাউজারগুলি ডিলিট করে ফেলুন। প্রশ্ন উঠতেই পারে, উপরের সবকটি অ্যাপ ডিলিট করলে স্মার্টফোনে থাকার মতো অ্যাপ আর রইল কী? সবকটি অ্যাপ ডিলিট বা অন-ইনস্টল করতে আপনাকে বলছি না, কিন্তু ব্যাটারির খরচ কমাতে হলে ওই সব অ্যাপের মধ্যে থেকে যেগুলি সবচেয়ে কম দরকারি-সেগুলি মুছে ফেলুন। তাহলেই দেখবেন আপনার ফোনের ব্যাটারি-লাইফ দীর্ঘায়ু হবে।

কুইক পিক
ফটো গ্যালারি শেয়ার করতে এই অ্যাপের জুড়ি মেলা ভার। কিন্তু সহজে ব্যবহারযোগ্য এই অ্যাপ কিন্তু বন্ধুর বেশে আপনার সর্বনাশের জন্য ওঁত পেতে আছে। অ্যাপ ডাউনলোড করার সঙ্গে সঙ্গে কোম্পানি ব্যবহারকারীর সমস্ত তথ্য সংগ্রহ করতে শুরু করে।

ইএস ফাইল এক্সপ্লোর
এই ফ্রি ভার্শন ডাউনলোড করতেই আরও কিছু সহযোগী অ্যাপ ডাউনলোড করার ক্রমাগত বার্তা আপনার জীবন অতিষ্ঠ করে তুলবে।

ইউসি ব্রাউজার
ভারত ও চীনের বাজারে অ্যানড্রয়েড ওয়েব ব্রাউজারে সবচেয়ে জনপ্রিয় অ্যাপ হল এটি। তাদের দাবি তারা আপনার স্মার্টফোনে তুলনামূলক কম জায়গায় বেশি ডেটা সেভ করতে পারে। কিন্তু একই সঙ্গে এরা আপনার গতিবিধির ওপর নজর রেখে চলে।

ক্লিন ইট
ভুলেও কখনও আপনার অ্যানড্রয়েড ফোনে এই অ্যাপ ডাউনলোড করবেন না। এই অ্যাপ ফোনের স্পিড কমিয়ে দেয়, ব্যাটারি ব্যবহার বাড়ায়।

মিউজিক প্লেই
নামেই স্পষ্ট এই অ্যাপের ফলে আপনি সহজেই অডিও ক্লিপ সেভ করতে পারবেন। কিন্তু এই অ্যাপ ভয়ানক ভাবে ব্যাটারি লাইফ নষ্ট করে।
ডিইউ ব্যাটারি সেভার এন্ড ফাস্ট চার্জ
জনপ্রিয় এই ব্যাটারি সেভিং অ্যাপ আদতে আপনার ফোনের শত্রু। এটি মোটেও ফোনের চার্জিং টাইম কমিয়ে আনে না। সঙ্গে অজগ্র বিজ্ঞাপন আপনাকে অতিষ্ঠ করে তুলবে।

ডলফিন ওয়েভ ব্রাউজার
বিজ্ঞাপন-মুক্ত এই অ্যাপ নিজের স্মার্টফোনে ডাউনলোড করতে হলে নিজের দায়িত্বে করুন। আপনার গতিবিধির ওপর সম্পূর্ণ নজর রাখে এই অ্যাপ। এমনকি ইনকগনিটো মোডেও আপনার ওয়েবসাইট ভিজিট সম্পর্কে সব তথ্য সংগ্রহ করে রাখে এই অ্যাপ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্মার্টফোনের মারাত্মক ক্ষতি করে যে অ্যাপ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ