Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭, ১৬ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

আফগানিস্তানে মার্কিন বিমান হামলায় তালেবান কমান্ডারসহ ১৩ জন নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২০, ১১:৪৭ এএম

আফগান সরকার ও তালেবানদের মধ্যকার অস্ত্রবিরতির মেয়াদ শেষের ১৫ দিনের মাথায় গতকাল দেশটিতে বিমান হামলা চালিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এতে গোষ্ঠীটির এক সিনিয়র কমান্ডারসহ ১৩ সদস্য নিহত হয়েছে। তবে এই হামলা নিয়ে এখনও কোনও প্রতিক্রিয়া জানায়নি তালেবান। -খবর আল জাজিরার।
আফগানিস্তানে মার্কিন বাহিনীর মুখপাত্র কর্নেল সোন্নি লেজেট জানিয়েছেন, গতকাল (৫ জুন) শুক্রবার বিকেলে ফারাহ প্রদেশে ২৫ তালেবান যোদ্ধাকে লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়েছে।
ঈদুল ফিতর উপলক্ষে তালেবানদের ঘোষিত তিন দিনের অস্ত্রবিরতি শেষ হওয়ার পর পারওয়ান প্রদেশের একটি চেকপোস্টে তালেবান হামলার ঘটনা ঘটে। এতে নিরাপত্তা বাহিনীর অন্তত ১৪ সদস্য নিহত হয়। পাল্টা হামলায় তালেবানরাও হতাহত হয় বলে দাবি করে আফগান কর্তৃপক্ষ।
মার্কিন বাহিনীর মুখপাত্র কর্নেল সোন্নি লেজেট জানান, আগের রাতে কান্দাহার প্রদেশেও কয়েকটি তালেবান অবস্থানে হামলা চালানো হয়েছে। তিনি বলেন, ‘আমরা পুনর্ব্যক্ত করছি: শান্তি প্রক্রিয়া অব্যাহত রাখতে সব পক্ষকে অবশ্যই সহিংসতা কমাতে হবে।’
গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে সেনা প্রত্যাহারের চুক্তি স্বাক্ষরের পর আফগানিস্তানে সহিংসতা কমে আসবে বলে আশা করেছিলেন বহু পর্যবেক্ষক। তবে বন্দি বিনিময়ের পূর্ণাঙ্গ বাস্তবায়নে আফগান সরকারের অনীহায় শান্তি আলোচনা থমকে গেছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে দেশটিতে সরকারি বাহিনীর ওপর হামলার ঘটনাও বেড়েছে। তবে ঈদ উপলক্ষে শনিবার (২৩ মে) তিন দিনের যুদ্ধবিরতি ঘোষণার পর তাকে স্বাগত জানায় পাঁচটি প্রভাবশালী দেশ। তালেবানদের ঘোষণার পর আফগান সরকারের ইতিবাচক প্রতিক্রিয়ায় অনেকেই যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে শান্তি প্রতিষ্ঠার আশা করেছিলেন।



 

Show all comments
  • jack ali ৬ জুন, ২০২০, ১২:০৩ পিএম says : 0
    May Allah destroy Barbarian American Army from Afganistan. Ameen
    Total Reply(0) Reply
  • elu mia ৬ জুন, ২০২০, ৮:২১ পিএম says : 0
    আমেরিকা মিথ্যা সংবাদ ছরায়।কেও না মরলেও বলবে অনেকজন মরসে আবার বলবে গুরুত্বপূর্ণ কেও মরসে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান

৫ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ