Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০, ৩০ আষাঢ় ১৪২৭, ২২ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

সীমান্তে নতুন সেনা কমান্ডার নিয়োগ চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২০, ১১:৫৬ এএম

চীন ভারতের মধ্যে তুমুল উত্তেজনা চলছে। দুই দেশই সীমান্ত এলাকায় তাদের অবস্থান পাকাপোক্ত করছে। লাদাখ বাড়াচ্ছে সেনা মোতায়ন। এর মধ্যেই সেনাবিভাগে নতুন জেনারেল নিয়োগ করল চীন।

চীনের সেনা পিপলস লিবারেশন আর্মির ওয়েস্টার্ন থিয়েটারের কমান্ডার নিযুক্ত হয়েছেন জেনারেল জু ওইলিং। গত ১ জুন চীনের একটি রিপোর্টে এই খবর নিশ্চিত হয়েছে। নতুন এই নিয়োগের ফলে লাদাখ সীমান্তে উত্তেজনা আরও বাড়তে পারে বলেই মনে করছে কূটনৈতিক শিবির।

জেনারেল জু ওইলিং এর আগেও ওয়েস্টার্ন থিয়েটারে কাজ করেছেন। তিনি সামরিক বাহিনীর কমান্ডার পদে ছিলেন। ফলে অনেক কিছুই তার পরিচিত এবং নখদর্পণে। তাই কৌশলগত ভাবেই চীন এই সিদ্ধান্ত নিয়েছে বলে কূটনৈতিক শিবিরের ব্যাখ্যা। আবার আজ শনিবারই দু’দেশের সামরিক পর্যায়ের বৈঠক রয়েছে। এমন পরিস্থিতিতে জু ওইলিংয়ের নিয়োগ অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেও কূটনৈতিক শিবিরের মত।

চীনের ওই রিপোর্টের সূত্রে জানা গেছে, জেনারেল জু ওইলিং জেনারেল ঝাও জোঙ্গকির অধীনে কাজ করবেন। ঝাও এক সময় ওয়েস্টার্ন থিয়েটারের কমান্ডার ছিলেন।



 

Show all comments
  • Subrata Vhattacharjee ৬ জুন, ২০২০, ৯:০৮ পিএম says : 0
    Sena barate hobe.pichhe behind haatna.swara bushes hamare Saath hay.jawaab jotur Sena.ehi Moka jay.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ