Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার সবাইকে মাস্ক ব্যবহারের পরামর্শ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২০, ১২:২৯ পিএম

বিশ্বে চরম নৈরাজ্য সৃষ্টিকারী প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে এবার মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। ভাইরাসটি সংক্রমণের তিন মাস পর সংস্থাটি এই পরামর্শ দিলো। এর আগে শুধু চিকিৎসক ও নার্সদের সার্জিক্যাল মাস্ক ব্যবহারের কথা বলেছিল সংস্থাটি। খবর চায়না মর্নিং পোস্ট।
মহামারি শুরুর প্রথম দিকে সংক্রমণ ঠেকাতে মাস্ক ব্যবহারে গুরুত্ব না দিলেও এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা অবস্থান পাল্টে পরামর্শ দিয়েছে পাবলিক প্লেসে সবাইকে মাস্ক ব্যবহারের জন্য। নতুন গবেষণায় প্রাপ্ত তথ্যের ভিত্তিতে সংস্থাটি জানিয়েছে, করোনাভাইরাসে সংক্রমিত ব্যক্তি থেকে অন্যের শরীরে তা ছড়ানোর ক্ষেত্রে বাধা হিসেবে কাজ করে মাস্ক। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ বিষয়ক টেকনিক্যাল বিশেষজ্ঞ প্রধান মারিয়া ভ্যান কারখোভ ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘আমরা জনগণকে মাস্ক ব্যবহারে উৎসাহ দেওয়ার জন্য প্রতিটি দেশের সরকারের প্রতি পরামর্শ দিচ্ছি। একই সঙ্গে আমরা কাপড়ের মাস্ক যা মেডিক্যাল মাস্ক নয়, সেটি সুনির্দিষ্ট করে দিচ্ছি।’
কারখোভ বলেন, ‘আমাদের কাছে নতুন গবেষণার তথ্য আছে। তাতে দেখা গেছে,  সঠিকভাবে মাস্ক ব্যবহার করা হলে  তা সংক্রামণ ঠেকানোর কাজ করতে পারে।’
হু’র জরুরি স্বাস্থ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ডা. মাইকেল রায়ান বলেন, ‘আমরা দেখতে পাচ্ছি, বিশ্বের বিভিন্ন দেশে মাস্কের ব্যবহার সংক্রমণ হ্রাসে সহায়তা করেছে। তাই করোনা প্রতিরোধের অংশ হিসেবে যেসব দেশ মাস্ক ব্যবহার অন্তর্ভূক্ত করেছে সেসব দেশকে আমরা সমর্থন জানাচ্ছি।’
তবে সবাই মাস্ক ব্যবহার করলে সারাবিশ্বে সার্জিক্যাল মাস্কের সংকট দেখা দিতে পারে বলেও শঙ্কা প্রকাশ করেছে হু। তাই সার্জিক্যাল মাস্কগুলো চিকিৎসক ও নার্সদের জন্য সংরক্ষণ করে সাধারণ মানুষকে বাসায় তৈরি মাস্ক ব্যবহার করার জন্য আহ্বান জানায় হু।
মাস্ক ব্যবহারের কথা বললেও আগের মতোই ঘন ঘন হাত ধোঁয়া, নিরাপদ সামাজিক দূরত্ব রক্ষা ও বারবার মেডিকেল টেস্ট করানোকে করানো ঠেকানোর প্রধান পদক্ষেপ হিসেবে আবারো জানিয়েছে সংস্থাটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ