Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

যে দেশে ললিপপের জন্যও মন্ত্রিত্ব যায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২০, ১:৩৬ পিএম

করোনাভাইরাসের ওষুধ হিসেবে হারবাল ওষুধ বানিয়েছে আফ্রিকার দেশ মাদাগাস্কার। গাছের নির্যাস থেকে বানানো ওই ভেষজ খেলে নাকি সাতদিনেই করোনা সারবে। সেই ওষধু পরীক্ষার জন্য স্কুলশিশুদের তা পান করানোর পরিকল্পনা নিয়েছিল দেশটি। আর ওই পানীয় পানে তেতো মুখ মিষ্টি করতে তাদের প্রত্যেককে তিনটি করে ললিপপ দেওয়ার ইচ্ছা ছিল শিক্ষামন্ত্রীর। সেজন্য ২০ লাখ ডলারের ললিপপ কেনার অর্ডারও দিতে যাচ্ছিলেন তিনি। তবে এতে রাগ চড়িয়েছেন দেশটির প্রেসিডেন্ট অ্যান্দ্রি রাজোলিনা। আর তাতেই মন্ত্রিত্ব হারান ললিপপ কিনতে যাওয়া শিক্ষামন্ত্রী রিজাসোয়া অ্যান্দ্রিমানানা।
সম্প্রতি করোনাভাইরাস থেকে সুস্থ হতে ‘কভিড-অর্গানিক্স’ নামে হারবাল টনিক বাজারজাত করার ঘোষণা দেয় মাদাগাস্কার। দেশটির প্রেসিডেন্ট অ্যান্ড্রি রাজোলিনা স্বয়ং এ ভেষজ ওষুধের গুণাগুণ নিয়ে সংবাদ সম্মেলন করেছেন। সংবাদ সম্মেলনে বোতল থেকে পানীয়টি গলায় ঢেলে তিনি দাবি করেছেন, এ ওষুধ খেয়ে দুই করোনা রোগী সুস্থ হয়েছেন।
মূলত ‘আর্টেমিশিয়া’ নামে এক ধরনের ভেষজ উদ্ভিদ ও তার গুল্ম থেকে ওষুধটি তৈরি করেছে মাদাগাস্কার। ‘হারবাল চা’ হিসেবে এটি বাজারজাত করেছে দেশটি। যদিও আর্টেমিশিয়া ম্যালেরিয়া চিকিৎসায় কিছুটা কার্যকর। এরই মধ্যে তাঞ্জানিয়া, লাইবেরিয়াসহ কয়েকটি দেশ ওই ওষুধ কিনেও নিয়েছে।
তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হুশিয়ারি দিয়েছে, এ টনিক করোনা চিকিৎসায় পরীক্ষিত নয়। তারপরও হারবালটির প্রচার-প্রসার নিয়ে এগিয়ে যাচ্ছে দেশটি। প্রেসিডেন্ট রাজোলিনার দাবি, ‘এ ওষুধ যদি কোনো ইউরোপীয় দেশ আবিষ্কার করতো, তাহলে তারা এসব সমালোচনা করতো না। আফ্রিকার প্রতি পশ্চিমাদের এটি অবজ্ঞাপূর্ণ আচরণ।’
এদিকে দেশটিতে এরইমধ্যে করোনার সংক্রমণ ধরা পড়েছে। এ পর্যন্ত আক্রান্ত হয়েছে অন্তত ১ হাজার মানুষ। আর প্রাণ হারিয়েছেন ৭ জন।
সংক্রমণ ছড়িয়ে পড়ার কারণে সর্বশেষ ওষুধটি স্কুলের শিশুদের খাওয়ানোর পরিকল্পনা হয়। আর ওষুধটি খেলে মুখ তেতো হয়ে যাবে, তাই কোমলমতি শিশুদের কথা ভেবে ললিপপ কেনার পরিকল্পনা নিয়েছিলেন শিক্ষামন্ত্রী রিজাসোয়া। তবে শেষপর্যন্ত তাকে মন্ত্রিত্বই হারাতে হলো। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ