Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭, ১১ যিলক্বদ ১৪৪১ হিজরী

এবার ভারতীয় পুলিশ একজনকে হাঁটু দিয়ে গেড়ে ধরে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২০, ১:৫৬ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের পুলিশ কতৃক জর্জ ফ্লয়েডকে হত্যার রেশ কাটতে না কাটতে প্রায় একই রকম ঘটনা ঘটে গত বৃহস্পতিবার ভারতের রাজস্থানের যোধপুরে। পুলিশ কতৃক হাঁটু দিয়ে গলা চেপে ধরা ভিডিওটি ভাইরাল হয় এবং নির্যাতনের শিকার ব্যক্তির নাম সোমকরণ। -ইনডিয়ান এক্সপ্রেস

ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, সোমকরণ মাস্ক না পরে রাস্তার ধারে বসে ছিলেন। দুই পুলিশ সদস্য তার কাছে জানতে চান, কেন মাস্ক পরেননি। এ নিয়েই তাদের মধ্যে কথা কাটাকাটি এবং হাতাহাতি হয়। এক পর্যায়ে এক পুলিশ সদস্য সোমকরণকে মাটিতে শুইয়ে তাঁর গলায় হাঁটু দিয়ে চেপে ধরেন। পরিস্থিতি দেখে স্থানীয় মানুষজন এগিয়ে আসেন। তাদর হস্তক্ষেপে পুলিশ সোমকরণকে ছেড়ে দেয়। তবে তাকে গ্রেপ্তার করা হয়। পুলিশকে শারীরিকভাবে লাঞ্ছনার অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে।

এর আগেই পাশ থেকে কেউ একজন পুরো ঘটনাটি ভিডিও করেন। তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে এটি আপলোড করেন। দ্রুত ভাইরাল হয়ে যায় এটি । আক্রমণকারী পুলিশের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয়া হয়নি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র সমালোচনা চলছে। অনেকেই এ ঘটনাকে যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে নির্মমভাবে নিহত কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের সঙ্গে তুলনা করেছেন। তাকে হাঁটু দিয়ে গেড়ে ধরে রাখে পুলিশ। এ সময় তিনি বলেন , আমি নিশ্বাস নিতে পারছিল না। এর মাত্র ৮ মিনিটের মাথায় তার মৃত্যু হয়। পাশের এক ব্যক্তি ঘটনাটি ভিডিও করে ছড়িয়ে দেন ইন্টারনেট দুনিয়ায়। এ ঘটনায় ব্যাপক আন্দোলন শুরু হয় দেশটিতে। এ আন্দোলন ছড়িয়ে পড়েছে বিশ্বের আরও কয়েকটি দেশে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ