Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭, ১১ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

কৃষ্ণাঙ্গদের কল্যাণে সাড়ে ৮ হাজার কোটি টাকা অনুদান দিচ্ছেন মাইকেল জর্ডান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২০, ২:০৩ পিএম

নাগরিক সমাজে জাতিগত সমতা এবং ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষে ১০০ মিলয়ন ডলার তথা সাড়ে ৮ হাজার কোটি টাকা অনুদান দিচ্ছেন কিংবদন্তি বাস্কেটবল তারকা মাইকেল জর্ডান। সম্প্রতি এক বিবৃতিতে এই অনুদানের কথা নিশ্চিত করেছেন এই তারকা।
বিবৃতিতে জানানো হয়েছে, তিনি ও তার প্রতিষ্ঠিত জর্ডান ব্র্যান্ড ১০০ মিলিয়ন ডলার অনুদান দেবেন এবং এই অর্থ জাতিগত সমতার জন্য ১০ বছর ধরে খরচ করা হবে। মূলত জাতিগত বৈষম্য নিয়ে কাজ করা বিভিন্ন প্রতিষ্ঠানকে দেয়া হবে এই অর্থ।
মাইকেল জর্ডান এক বিবৃতিতে জানান, তিনি এবং তার ব্রান্ড (জর্ডান) ১০ বছর ধরে এই অর্থ বিতরণ করবেন। তার এই অনুদান বর্ণ-বৈষম্যের বিরুদ্ধে লড়াই করা কয়েকটি সংগঠনকে দেওয়া হবে।
আফ্রিকান-আমেরিকান নাগরিক জর্জ ফ্লয়েডের নির্মম মৃত্যুর পর যুক্তরাষ্ট্রের জনগণের বর্ণ-বৈষ্যমের বিরুদ্ধে শুরু করা আন্দোলনের প্রেক্ষিতে এই ঘোষণা দিলেন জর্ডান। গত ২৫ মে, এক শ্বেতাঙ্গ পুলিশ নৃশংসভাবে কৃষ্ণাঙ্গ ফ্লয়েডের গলায় ৮ মিনিটেরও বেশি সময় হাঁটু চেপে ধরে শ্বাসরোধ করে হত্যা করেন। এর পরপরই নির্মম এই হত্যাকাণ্ডের বিরুদ্ধে ফুঁসে ওঠে যুক্তরাষ্ট্রের নাগরিকরা। বর্ণ-বৈষম্যের বিরুদ্ধে লড়াইয়ে নামেন তারা। আর এর জের ধরেই অনুদানের ঘোষণার মধ্য দিয়ে বর্ণবাদ ও জাতি বৈষম্যের বিরুদ্ধে নিজের অবস্থান আরেকবার জোরালো করলেন মাইকেল জর্ডান।
অনুদানের বিষয়ে জর্ডান ব্র্যান্ডের প্রেসিডেনট ক্রেইগ উইলিয়ামস বলেন, আমরা মনে করি, ইতিবাচক প্রভাব তৈরির লক্ষ্যে অবশ্যই সম্প্রদায়, সরকার এবং নাগরিক নেতাদের ঐক্যবদ্ধ হতে হবে। কৃষ্ণাঙ্গদের জন্য ইতিবাচক কিছু করতে হলে আমাদের এখনো অনেক কাজ করতে হবে। আমরা এই দায়িত্ব গ্রহণ করেছি।



 

Show all comments
  • Ikram ৬ জুন, ২০২০, ৩:৩৯ পিএম says : 0
    Wrong Calculation . Not 8000 crore . It will 850 crore max
    Total Reply(0) Reply
  • Kamrul Ahasan ৮ জুন, ২০২০, ৫:৫৬ এএম says : 0
    Yes, it will be 850 Crore
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ