Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আসন্ন বাজেটে ২০ হাজার কোটি টাকা ভর্তুকির দাবি

সংবাদ সম্মেলনে-ইসলামী শ্রমিক আন্দোলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুন, ২০২০, ৩:৪০ পিএম

করোনাভাইরাস মহামারী চলাকালে আসন্ন জাতীয় বাজেটে সকল শ্রেণি ও পেশার শ্রমিকের দুঃখ দুর্দশা লাঘবে ২০ হাজার কোটি টাকা ভর্তুকি ও প্রণোদনা অর্ন্তভূক্তির দাবি জানিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশে। আজ শনিবার কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ইসলামী আন্দোলনের রাজনৈতিক উপদেষ্টা ও ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক আশরাফ আলী আকন এ দাবি জানান।
সংবাদ সম্মেলনে করোনা সঙ্কটে কৃষি উৎপাদন, সকল শ্রেণি শ্রমিকদের জীবন জীবিকা নির্বাহ ও সুরক্ষার জন্য গণমাধ্যম কর্মীদের ৩ শত কোটি টাকাসহ বিভিন্ন সেক্টর ভিত্তিক ২০ হাজার কোটি টাকা বিশেষ প্রণোদনা প্রদান এবং প্রকৃত শ্রমিকদেরকে সহযোগিতার জন্য লেবার কার্ড প্রদানের দাবি জানানো হয়। দাবি আদায় না হলে আগামী ৯ জুন প্রধানমন্ত্রীর বরাবর স্মারকলিপি প্রদানসহ ৪দফা কর্মসূচি ঘোষণা করা হয়।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ইসলামী আন্দোলনের কেন্দ্রীয় প্রচার সম্পাদক আহমদ আবদুল কাইয়ূম, ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সহ-সভাপতি মু. হারুন অর রশিদ, সেক্রেটারী জেনারেল হাফেজ মাওলানা ছিদ্দিকুর রহমান, জয়েন্ট সেক্রেটারী জেনারেল শহিদুল ইসলাম কবির, এবিএম শেহাব উদ্দিন শেহাব, অধ্যাপক আব্দুল করীম, ওবায়েদ বিন মোস্তফা ও মুফতী মুহিববুল্লাহ কাজেমী।

সংবাদ সম্মেলনে, প্রবাসে মৃত রেমিটেন্স যোদ্ধাদের পরিবারকে এককালীন ৫ লাখ টাকা অনুদান প্রদান, করোনার কারণে বিদেশ থেকে প্রত্যাগত প্রবাসীদেরকে সহজ শর্তে ঋণ দেয়া, পাসপোর্ট ভিসা জটিলতা দূর করতে কার্যকরী পদক্ষেপ গ্রহণ ও ছুটিতে দেশে আটকে পরা প্রবাসীদের কর্মক্ষেত্রে যোগদানের ব্যবস্থা করতে দাবি জানানো হয়।
কৃষকের ক্ষতিপূরণ প্রদানের লক্ষ্যে ১০ হাজার কোটি টাকা প্রণোদনা, প্রকৃত শ্রমিকদেরকে সেনাবাহিনীর মাধ্যমে যাচাই বাঁছাই শেষে তাদের ডাটাবেজ তৈরী করে লেবার কার্ড প্রদান করে রেশনিং ব্যবস্থা চালু করা, কর্মহীন শ্রমিকদের সুদবিহীন সর্বোচ্চ ১ লাখ টাকা ঋণ প্রদানের দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে ৯ জুন প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ, ২০ জুন প্রধানমন্ত্রী বরাবর খোলা চিঠি, স্বাস্থ্যবিধি মেনে আগামী ৩ মাসের মধ্যে জেলা জেলায় কৃষক-শ্রমিক সমাবেশ ও ডিসেম্বর এর মধ্যে সোহরাওয়ার্দী উদ্যানে কৃষক শ্রমিক জাতীয় মহাসমাবেশ কর্মসূচি ঘোষণা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ