Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭, ১১ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

করোনা সংক্রমণে ইটালিকে টপকে বিশ্বে ষষ্ঠ ভারত, সঠিক পরীক্ষা হলে সংখ্যা আরও বাড়বে, দাবি ট্রাম্পের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২০, ৩:৫৭ পিএম | আপডেট : ৩:৫৭ পিএম, ৬ জুন, ২০২০

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যায় নতুন করে রেকর্ড হয়েছে ভারতে। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৯ হাজার ৮৮৭ জন। এক দিনে এত সংখ্যক মানুষ এর আগে সংক্রমিত হননি। এদিকে, ভারত ও চীনে ব্যাপক হারে করোনা পরীক্ষা হলে সেখানে আক্রান্তের সংখ্যা আরও বাড়বে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

ভারতে শনিবার মোট করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৩৬ হাজার ৬৫৭ জনে। আক্রান্তের মোট সংখ্যার হিসাবে ইটালিকে পিছনে ফেলল ভারত। করোনায় মোট আক্রান্তের দিক থেকে বর্তমানে ভারতের স্থান বিশ্বে ষষ্ঠ। আমেরিকা, ব্রাজিল, রাশিয়া, ব্রিটেন, স্পেনের পরেই।

শুধু সংক্রমণ বৃদ্ধি নয়। করোনার জেরে রোজ মৃত্যুর সংখ্যা বৃদ্ধিও উদ্বেগ বাড়াচ্ছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয়ের দেয়া হিসাবে, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৯৪ জনের। যা এক দিনে মৃত্যুর নিরিখে সর্বোচ্চ। এই নিয়ে করোনার থাবায় প্রাণ হারালেন মোট ৬ হাজার ৬৪২ জন।

এদিকে, যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতি সামাল দেয়া নিয়ে লাগাতার বিরোধীদের প্রশ্নের মুখে পড়তে হচ্ছে ট্রম্পের সরকারকে। এমন পরিস্থিতিতে নিজের ভাবমূর্তি রক্ষার্থেই ভারত ও চীনের সঙ্গে তিনি আমেরিকার তুলনা টেনেছেন বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে জোড়া ধাক্কায় বেসামাল তার সরকার। করোনার প্রকোপে দেশ জুড়ে মৃত্যুমিছিল চলছিলই। তার মধ্যেই জর্জ ফ্লয়েডের হত্যার ঘটনায় বিক্ষোভের আগুন ছড়িয়ে পড়েছে দেশে। শুক্রবার মেইনে পিউরিটান মেডিক্যাল প্রোডাক্টস-এ দফতরে যান ট্রাম্প। সেখানেই আমেরিকার সঙ্গে অন্যান্য দেশের তুলনা টানেন তিনি।

উন্নত মানের র‌্যাপিড টেস্টের কিট তৈরি করে পিউরিটান সংস্থা। তাদের সেই কিটের মাধ্যমে পরীক্ষা করা গেলে ভারত ও চীন, দুই দেশেই আক্রান্তের সংখ্যা অনেক বেশি হতো বলে দাবি করেন ট্রাম্প। তিনি বলেন, ‘দেশবাসীকে জানাতে চাই, আমাদের এখানে বেশি পরীক্ষা হয় বলেই বেশি সংখ্যক রোগী ধরা পড়ে। ভারত এবং চীনে ব্যাপক হারে পরীক্ষা হলে সেখানেও আক্রান্তের সংখ্যা অনেক বাড়বে।’ ট্রাম্পের দাবি, এখনও পর্যন্ত ২ কোটি মানুষের পরীক্ষা করা হয়েছে আমেরিকায়। সেই তুলনায় জার্মানিতে পরীক্ষা হয়েছে মাত্র ৪০ লাখ মানুষের। দক্ষিণ কোরিয়ায় ৩০ লাখ মানুষের পরীক্ষা হয়েছে। সূত্র: টিওআই, ওয়ান ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ