Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

মহামারির মধ্যেই ভারতের ইতিহাসে সর্বোচ্চ বৈদেশিক মুদ্রার রিজার্ভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২০, ৪:২০ পিএম

কোভিড-১৯ করোনাভাইরাস মহামারির তাণ্ডবে বিশ্ব অর্থনীতিতে চলছে দুর্যোগ। এ ভাইরাস প্রতিরোধে বন্ধ করে দেয়া হয়েছে অধিকাংশ শিল্প-কারখানা, ব্যবসাপ্রতিষ্ঠান। তবে এর মধ্যেই ভারতীয়দের জন্য সুখবর দিয়েছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। নিজেদের ইতিহাসের সর্বোচ্চ বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন দেশটিতে।
আরবিআই জানিয়েছে, গত ২৯ মে শেষ হওয়া সপ্তাহে ভারতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়েছে ৩৪৩ কোটি ডলার। অর্থাৎ বৃদ্ধির পরিমাণ প্রায় ২৬ হাজার কোটি রুপি। বর্তমানে ভারতের মোট বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়িয়েছে ৪৯ হাজার ৩৪৮ কোটি ডলার, অর্থাৎ চার লাখ কোটি রুপিরও বেশি।
দেশটিতে এর আগের সপ্তাহেও বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়েছিল প্রায় ৩০০ কোটি ডলার। সেই সময় তাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল প্রায় ৪৯ হাজার ৪৪ কোটি ডলার।
বৈদেশিক মুদ্রার রিজার্ভে মার্কিন ডলার ছাড়া ইউরো, পাউন্ড, ইয়েনসহ অন্যান্য মুদ্রাও থাকে। কিন্তু মোট গচ্ছিত অর্থের মূল্য ডলারেই প্রকাশ করা হয়।
করোনা মহামারির ফলে অর্থনীতিতে যে দকল যাচ্ছে তা সামলাতে দেশটির বিপুল এই বৈদেশিক মুদ্রার ভাণ্ডার অনেকটা সাহায্য করবে বলে বিশ্বাস অর্থনীতিবিদদের।
এদিকে, ভারতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়লেও কমেছে মোট গচ্ছিত সোনার পরিমাণ। সেখানে ২৯ মে শেষ হওয়া সপ্তাহে গচ্ছিত সোনার মোট মূল্য ছিল ৩ হাজার ২৬৮ কোটি ডলার, অর্থাৎ প্রায় আড়াই লাখ কোটি রুপি। আগের সপ্তাহে এর চেয়ে প্রায় ১০ লাখ ডলার বেশি মূল্যের সোনা ছিল ভারতের। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস, দ্য ওয়াল



 

Show all comments
  • Abdur Rafi ৬ জুন, ২০২০, ৬:৩৬ পিএম says : 0
    সুইস ব্যাংকের টাকা আনা শুরু হল নাকি
    Total Reply(0) Reply
  • elu mia ৬ জুন, ২০২০, ৮:১০ পিএম says : 0
    ইসরাইল মনে হয় সাহায্য করতাসে এই ...গুলারে।মুস্লিমদের উচিত বিশ্ব ব্যাংক বরজন করা এবং এতে টাকা গচ্ছিত না রাখা।এই এহুদি খিরিসটান গুলি মুসলিম দেশ গুলার টাকা মাইরা খায়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৮ অক্টোবর, ২০২০
২৭ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন