Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

কবে শুরু হবে জাতীয় দলের প্রস্তুতি?

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুন, ২০২০, ৭:০০ পিএম

চূড়ান্ত হয়েছে জাতীয় ফুটবল দলের মাঠে ফেরার সূচি। সবকিছু ঠিক থাকলে করোনা দুর্যোগ মাথায় নিয়েই আগামী অক্টোবর মাসে মাঠে গড়াবে স্থগিত হওয়া কাতার বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই পর্বের বাকি ম্যাচগুলো। এই ম্যাচ নিয়ে দুইদিন আগেও অন্ধকারে ছিল দেশগুলো। কিন্তু ফিফার গাইডলাইন অনুসারে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) ম্যাচগুলোর দিনক্ষণ পুনরায় নির্ধারণ করায় এখন নড়েচড়ে বসতে শুরু করবে অংশগ্রহণকারীরা। যদিও ‘ই’ গ্রুপের শীর্ষ দল এবং ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতার তাদের প্রস্তুতির শিডিউল ঘোষণা করেছে চারদিন আগেই। কিন্তু বাংলাদেশ? বাছাই পর্বের বাকি ম্যাচের নতুন সূচী চুড়ান্ত হওয়ায় কবে লাল-সবুজরা শুরু করবে তাদের প্রস্তুতি? এ প্রশ্নের উত্তর খুঁজতে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন,‘এএফসি যেহেতু ফিফার সঙ্গে আলোচনা করেই বাছাই পর্বের ম্যাচগুলো শুরু করতে নতুন দিনক্ষণ নির্ধারণ করেছে তখন ধরেই নেয়া যায় নভেম্বরের মধ্যে বাছাইয়ের ম্যাচগুলো শেষ হয়ে যাবে। আমরা সেটা মাথায় রেখেই জাতীয় দলের প্রস্তুতি সংক্রান্ত কাজগুলো করে যাব। সহসাই ন্যাশনাল টিমস কমিটি সভা করে জাতীয় দলের প্রস্তুতি শুরুর বিষয়ে সিদ্ধান্ত নেবে।’

বাংলাদেশ জাতীয় ফুটবল দল এখন কোচশূন্য। কারণ, আগামী চার মাস জাতীয় দলের কার্যক্রম থাকবে না ধরেই বাফুফে ব্রিটিশ কোচ জেমি ডে’র সঙ্গে নতুন চুক্তি করেছে ১৬ আগস্ট থেকে। অর্থাৎ তিন মাস পর কোচ পাবেন জামাল ভূঁইয়ারা। এই বিরতি মেনেই চুক্তিতে রাজি হয়েছেন জেমি ডে। তবে কাগজ-কলমে তিনি এখন বাংলাদেশের কোচ না হলেও ইংল্যান্ড বসেই জাতীয় দলের খেলোয়াড়দের পরামর্শ দিয়ে যাচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় দল

২৬ ফেব্রুয়ারি, ২০১৯
১৯ সেপ্টেম্বর, ২০১৮
৪ সেপ্টেম্বর, ২০১৬
৩১ আগস্ট, ২০১৬

আরও
আরও পড়ুন