Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭, ২৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

এক অজু দিয়ে জোহর থেকে মাগরিব পর্যন্ত নামাজগুলো পড়লে কি বিশেষ কোনো সওয়াব পাওয়া যাবে? এক্ষেত্রে অজু ভেঙ্গে গেলে কোনো ক্ষতি হবে কি?

মানসুরা আমিন
ইমেইল থেকে

প্রকাশের সময় : ৬ জুন, ২০২০, ৭:২১ পিএম

উত্তর : এক অজু দিয়ে অধিক নামাজ পড়ার মধ্যে কোনো সওয়াব নেই। একাধিক ওয়াক্তের নামাজ এক অজু দিয়ে পড়ার বিষয়টিও কোনো ফযিলতের নয়। এমন অজু ভেঙ্গে গেলে কোনো ক্ষতিরও সম্ভাবনা নেই। স্বাভাবিকভাবে যদি অজু থেকে যায়, তাহলে তা দিয়ে যত ওয়াক্ত সম্ভব নামাজ পড়া চলে। মাঝে অজু করার প্রয়োজন হলে বারবার অজু করতে কোনো দোষ নেই। এখানে একটি কথা আলোচনা করা যেতে পারে সেটি হলো, সম্ভাব্য সকল সময় অজু অবস্থায় থাকা। তা অজু ভাঙ্গার পরপরই নতুন অজু করে নিলেই সম্ভব। নামাজের ওয়াক্তের সাথে এর কোনো সম্পর্ক নেই। এ অজু দিয়ে ফরজ নামাজ, কোরআন শরীফ স্পর্শ করে তেলাওয়াত ও প্রয়োজনে কাবার তওয়াফ সবই করা যাবে। উল্লেখ্য যে, শরীয়তে এ তিনটি কাজেই শুধু অজু প্রয়োজন হয়।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
inqilabqna@gmail.com

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

Show all comments
  • আ.ন.ম.ওয়াহিদুজ্জামান ৭ জুন, ২০২০, ১০:৫৩ এএম says : 0
    শরীর পাক কিন্তু অজু নেই এমতাবস্থায় কোরআন শরীফের সুরা এবং অন্যান্য দোয়া দুরুদ ও আমল মুখস্ত পাঠ করা যাবে ? বিশেষকরে ঘুমানোর সময়?
    Total Reply(0) Reply
  • XT PLANTER ৭ জুন, ২০২০, ১০:৩০ পিএম says : 0
    Allah has commanded that when "O you who believe! when you rise up to prayer..." Maeeda 5: 6 do the wodu. No if or but or man made competition for extra swab.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নামাজ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ