Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

জার্মানিতে এক-চতুর্থাংশেরও বেশি মার্কিন সেনা কমানোর সিদ্ধান্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২০, ৭:২২ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জার্মানি থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য সংখ্যা এক-চতুর্থাংশেরও বেশি কমিয়ে আনার জন্য পেন্টাগণকে নির্দেশ দিয়েছেন। ওয়াল স্ট্রিট জার্নাল শুক্রবার এক রিপোর্টে একথা জানায়।
রিপোর্টে বলা হয়, বর্তমানে জার্মানিতে বর্তমানে মোতায়েন ৩৪ হাজার ৫শ’ সেনা সদস্য থেকে ৯ হাজার ৫শ’ সেনা সরিয়ে আনবে প্রতিরক্ষা বিভাগ।
প্রতিবেদনে বলা হয়, অবশিষ্ট ২৫ হাজার সেনা বর্তমান ব্যয়ের অর্ধেকে পালাক্রমে স্থায়ী অথবা অস্থায়ীভাবে জার্মানির অভ্যন্তরে মোতায়েন করা হবে। ন্যাটোর অধীনে ইউরোপের প্রতিরক্ষায় যুক্তরাষ্ট্রের অঙ্গীকারের ক্ষেত্রে এই সেনা হ্রাস একটি গুরুত্বপূর্ণ ঘটনা, এটি আফ্রিকা ও মধ্যপ্রাচ্য সম্পর্কিত পেন্টাগনের অপারেশনেও প্রভাব ফেলবে।
নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা আরো জানান, এই পদক্ষেপটি মার্কিন শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল চিফ অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলির কয়েক মাসের কাজের ফলাফল। এ কাজের সঙ্গে ট্রাম্প ও জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের মধ্যে উত্তেজনার কোনো যোগসূত্র নেই।
ট্রাম্প প্রশাসনের আরেক উর্ধ্বতন কর্মকর্তা জানান, সাড়ে নয় হাজার সেনা জার্মানি থেকে সরিয়ে অন্য কোথাও প্রেরণ করা হবে। এদের মধ্যে কিছু সেনা পোল্যান্ডে ও কিছু অন্য মিত্র দেশগুলোতে পাঠাবে যুক্তরাষ্ট্র। এছাড়া আরো কিছু সেনা দেশে ফিরে যাবে বলেও জানান তিনি।
হোয়াইট হাউস ও পেন্টাগন এই সৈন্য হ্রাসের খবর সম্পর্কে হ্যা অথবা না বলেনি। ট্রাম্প প্রশাসন এবং ইউরোপিয়ান মিত্রদের মধ্যে দীর্ঘদিনের সহযোগিতা চুক্তি নিয়ে টানাপোড়েনের মধ্যে এই খবর এল। সূত্র- আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ