Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জুমাতেও শারীরিক দুরত্ব মেনে তুরস্কের মসজিদে বিশাল জামাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২০, ৭:৫৬ পিএম

করোনাভাইরাস মহামারির সংক্রমণ এড়াতে শারীরিক দুরত্ব বজায় রাখা হচ্ছে এবং করোনার প্রকোপ তীব্র থাকায় সব দেশেই ধর্মীয় উপাসনালয় বন্ধ রাখা হয়েছিলো। গতকাল শুক্রবার তুরস্কের সব মসজিদে ঈদের পর দ্বিতীয় জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে। তবে বিশাল বড় বড় জামাত অনুষ্ঠিত হলেও শারীরিক দুরত্ব মেনে জামাত করার বেশ ভালো নজির স্থাপন করেছে দেশটি।-ডেইলি সাবাহ

ঈদের দুদিন আগ থেকে সব মসজিদ খুলে দেয় তুরস্ক সরকার। লকডাউনের পর প্রথম জুমাতে যেমন ভীড় ছিলো গতকাল তার চেয়েও বেশি মুসল্লীর উপস্থিতি লক্ষ্য করা গেছে। ইস্তাম্বুল, আঙ্কারা, আন্তালিয়াসহ বড় বড় শহরের মসজিদগুলোতে উপচে পড়া ভীড় ছিলো।

গণমাধ্যমে গতকালের জুমার নামাজের ভিডিও বেশ ভাইরাল হয়েছে। মূলত অনেক দিন জুমা পড়তে পারেননি অনেক মুসল্লী। যার ফলে মসজিদ খোলার পরপরই সবাই যোগদানের চেষ্টা করেছেন। সেই সঙ্গে মরণঘাতী ভাইরাস থেকে বাঁচার জন্য নির্দিষ্ট নিয়মও মেনে চলেছে সবাই।

তুরস্কে সর্বশেষ করোনা শনাক্ত হওয়া রোগীর সংখ্যা ১ লাখ ৬৮ হাজার ৩৪০ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৪৮ জনের। সুস্থ হয়ে ফিরেছেন ১ লাখ ৩৩ হাজার ৪০০ জন। প্রায় ৩০ হাজার জন এখনো চিকিৎসাধীন আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৭ অক্টোবর, ২০২০
২৬ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ