Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

করোনায় ১৮ চিকিৎসকের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাসে আক্রান্তদের সংস্পর্শে যাচ্ছেন চিকিৎসকরা। চিকিৎসা দিয়ে সারিয়ে তুলছেন তাদের। প্রাণঘাতী এই ভাইরাসের বিরুদ্ধে সামনের সারি থেকেই লড়াই করছেন চিকিৎসকরা। করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে গিয়ে এই সময়ে অনেকেই আক্রান্ত হয়েছেন করোনায়। ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি, রাইটস অ্যান্ড রেসপনসিবিলিটির (এফডিএসআর) তথ্যমতে- দেশে করোনা সংক্রমণ হওয়ার পরে এ পর্যন্ত ১৮ জন চিকিৎসক এই ভাইরাসের সংক্রমণে মৃত্যুবরণ করেছেন। আর আক্রান্ত হয়েছেন ১ হাজার ১৬ জনের মতো।

সংগঠনটির তথ্য অনুযায়ী, করোনায় আক্রান্ত হয়ে ১৮ জন মৃত্যুবরণ করার পাশাপাশি এই ভাইরাসের উপসর্গ নিয়ে মারা গেছেন আরো পাঁচজন চিকিৎসক। এফডিএসআর’র যুগ্ম সম্পাদক ডা. রাহাত আনোয়ার চৌধুরী বলেন, এখন পর্যন্ত নিশ্চিতভাবে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে ১৮ জন চিকিৎসক প্রাণ হারিয়েছেন। আর করোনার উপসর্গ নিয়ে প্রাণ হারিয়েছেন আরো পাঁচজন।

করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া প্রথম চিকিৎসক হলেন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মঈন উদ্দিন। গত ১৬ এপ্রিল রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এরপর গত ৩ মে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান রক্তরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. কর্নেল (অব.) মো. মনিরুজ্জামান। ১৩ মে একই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান অধ্যাপক ডা. আবুল মোকারিম। ১৮ মে মারা যান ডা. আজিজুর রহমান রাজু, ২২ মে মৌলভীবাজারের প্রাক্তন সিভিল সার্জন ডা. এমএ মতিন, একই দিনে মারা যান ডা. কাজী দিলরুবা খানম, ২৬ মে সিনিয়র কনসালটেন্ট ডা. আব্দুর রহমান, একই দিনে মারা যান গাইনি বিশেষজ্ঞ ডা. আমিনা খান, ২৭ মে মারা যান অধ্যাপক ডা. মোশাররফ হোসেন, ৩০ মে ডা. সাইদুর রহমান। ১ জুন মারা যান য²ারোগ বিশেষজ্ঞ ডা. ওয়াহিদুজ্জামান আকন্দ বাবলু, ২ জুন প্রখ্যাত ইউরোলজিস্ট ডা. মঞ্জুর রশীদ চৌধুরী, ৩ জুন চট্টগ্রাম মেরিন সিটি মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক (মেডিসিন) ডা. এহসানুল করিম। একই দিনে মারা যান ইব্রাহিম মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ডা. মোহাম্মদ মহিউদ্দীন ও ডিজি হেলথের অবসরপ্রাপ্ত ইভালুয়াটার অফিসার ডা. একেএম ওয়াহিদুল হক। আর সর্বশেষ ৪ জুন মারা যান ফরেনসিক মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. হাবিবুর রহমান ও চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের ইমারজেন্সি মেডিকেল অফিসার ডা. মুহিদুল হাসান। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইউরোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. এসএএম কিবরিয়া।

এছাড়া করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া পাঁচ চিকিৎসক হলেন- অধ্যাপক ডা. মাহবুবুল আলম, অধ্যাপক (অব.) আনিসুর রহমান, ডা. সারওয়ার ইবনে আজিজ, ডা. জাফর রুমি ও ডা. তাজউদ্দিন।



 

Show all comments
  • Jahangir Alam ৭ জুন, ২০২০, ১:১০ এএম says : 0
    সবাই কে আল্লাহ আপনি জান্নাতুল ফেরদৌস নসিব করুন
    Total Reply(0) Reply
  • Mahabub Alam Khan ৭ জুন, ২০২০, ১:১০ এএম says : 0
    তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামন করি।
    Total Reply(0) Reply
  • Stm Alamin ৭ জুন, ২০২০, ১:১০ এএম says : 0
    আল্লাহ আপনাদের জান্নাত নসিব করুক
    Total Reply(0) Reply
  • Motahar Alam Kajal ৭ জুন, ২০২০, ১:১১ এএম says : 0
    এই সব চিকিত্সক বেঁচে থাকলে দেশের বহু মানুষ চিকিত্সা সেবা পেতো ।
    Total Reply(0) Reply
  • Jabair Ahammad ৭ জুন, ২০২০, ১:১১ এএম says : 0
    18 জন দেশরত্ন হারালাম। আল্লাহতালা সকলকে বেহেশত নসিব করুন। শহীদ হিসেবে কবুল করুন।
    Total Reply(0) Reply
  • মুহাম্মদ আরিফ চৌধুরী ৭ জুন, ২০২০, ১:১১ এএম says : 0
    আল্লাহ্ উনাদের শহীদ হিসাবে কবুল করুক, আমীন।
    Total Reply(0) Reply
  • Md Shaif ৭ জুন, ২০২০, ১:১১ এএম says : 0
    আল্লাহ পাক সকলকের কবরকে জান্নাতের বাগান বানিয়ে দিন ।
    Total Reply(0) Reply
  • Md.Akkas Ali mollah ৭ জুন, ২০২০, ৭:৩১ এএম says : 0
    দেশের ক্লান্তিকালে যে ডা. বৃন্দ সেবা দিয়ে প্রাণ হারিয়েছেন।তাদের পরিবারের প্রতি রইল সমবেদনা।এবং আল্লাহ তায়ালা যেন তাদেরকে বেহেশতের সর্বোচ্চ মাকাম দান করেন।আমিন ইয়া রাব্বুল আলামিন।
    Total Reply(0) Reply
  • সিদ্দিকা মহল ৭ জুন, ২০২০, ১০:০৯ এএম says : 0
    আল্লাহ আমাদের দেশে যে সকল ডাক্তারগন মানুষকে সেবা দিতে গিয়ে নিজেরা প্রান হারিয়েছেন তাদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও শোক,আল্লাহ আপনি ওনাদেরকে জান্নাত নসীব করুন। আমিন।
    Total Reply(0) Reply
  • Engr. Rana Jaki Hossain ৮ জুন, ২০২০, ১:৩৮ পিএম says : 0
    ইন্না-লিল্লাহ লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন। আল্লাহতালা উনাকে জান্নাতুল ফেরদৌস দান করুন। আল্লাহপাক আমাদের সবাইকে করোনা মহামারি থেকে হেফাজত করুন। আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন