Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

সোচ্চার চট্টগ্রাম চ্যালেঞ্জার্স

বর্ণবাদের বিরুদ্ধে লড়াই

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুন, ২০২০, ১২:০১ এএম

যুক্তরাষ্ট্রে চলমান বর্ণবাদ বিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। বিশ্বের বিভিন্ন ক্রীড়া তারকারা এ হত্যাকান্ডে তীব্র নিন্দা জানানোসহ তার বিচার দাবি করছেন। এবার বর্ণবাদ বিরোধী অবস্থানে অংশ নিল বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স।
গত ২৫ মে পুলিশি নির্যাতনে মারা যান কৃষ্ণাঙ্গ আমেরিকান জর্জ ফ্লয়েড। হাতকড়া পরিয়ে রাস্তার মাঝে আট মিনিটের বেশি সময় ধরে গলায় হাঁটু দিয়ে চেপে হত্যা করা হয়। ঘটনাটির ভিডিও প্রকাশ পাওঢার পর যুক্তরাষ্ট্রসহ বিশ্বজুড়ে দাবানলের মতো ছড়িয়ে পড়েছে বর্ণবাদ বিরোধী বিক্ষোভ। বিশ্বের বিভিন্ন দেশের নাগরিক ও বিখ্যাত ব্যক্তিত্বদের দাবির সঙ্গে একাত্বতা জানিয়েছে বিপিএল অন্যতম দল চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। নিজেদের তারকাখ্যাতি ব্যবহার করে গুরুত্বেপূর্ণ এ বিষয় সকলের সামনে তুলে ধরা হয়েছে। সম্প্রতি ফ্রাঞ্চাইজিটির ব্যবস্থাপনা পরিচালক কে এম রিফাতুজ্জামানের উদ্যোগে দলটির খেলোয়াড়রা এ বিষয়ে ভিডিও বার্তা দিয়েছেন, যা চ্যালেঞ্জার্সের অফিসিয়াল ফেসবুক পেজে প্রকাশ করা হয়েছে। তাতে বর্ণবাদের বিরুদ্ধে নিজেদের অবস্থানও পরিষ্কার করেছে চ্যালেঞ্জার্স। বলা হয়, ‘যুগ যুগ ধরে চলে আসা বর্ণবাদী আচরণে পরিবর্তন আনতে শান্তিপূর্ণ প্রতিবাদকে সমর্থন করে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। অগণিত নিপীড়িত মানুষের প্রতিবাদের ভাষা শোনার সময় এখনই। বর্ণবাদকে না বলুন, হৃদয়ের অন্তস্তল থেকে।’
ক্লাবটির প্রধান নির্বাহী সৈয়দ ইয়াসির আলম এ বিষয়ে জানান, একটি গুরুত্বপূর্ণ সামাজিক বিষয়ে শান্তিপূর্ণ প্রতিবাদে ভক্তদের অনুপ্রাণিত করতেই খেলোয়াড়দের এই প্রয়াস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ