Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গার্মেন্টস শ্রমিক ছাঁটাইয়ের চিন্তা বাদ দিন

খেলাফত মজলিস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুন, ২০২০, ১২:০১ এএম

খেলাফত মজলিসের আমীর মাওলানা মোহাম্মদ ইসহাক গার্মেন্টস সেক্টরে শ্রমিক ছাঁটাইয়ের ঘোষণায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছেন, এ দুঃসময়ে শ্রমিকদের চাকরিচ্যুতি করা হবে অত্যন্ত অমানবিক। যে শ্রমিক সমাজ বছরের পর বছর তাদের শ্রম ঘাম দিয়ে দেশের অর্থনীতির চাকা সচল রেখেছে তাদের প্রতি গার্মেন্টস ব্যবসায়ী এবং সরকারের দায়িত্ব রয়েছে। তাই করোনার এ মহাদুর্যোগে গার্মেন্ট শ্রমিকদের ছাঁটাইয়ের চিন্তা বাদ দিতে হবে। শ্রমিকদের প্রতি মানবিক হতে হবে। সকল শ্রমিকদের নিয়মিত বেতন দিতে হবে। এ ক্ষেত্রে সরকারের পক্ষ থেকে অব্যাহতভাবে প্রণোদানা দিতে হবে। 

গতকাল বিকেল ৩টায় খেলাফত মজলিসের মহাসচিব মহাসচিব ড. আহমদ আবদুল কাদের এর পরিচালনায় খেলাফত মজলিসের কেন্দ্রীয় নির্বাহী পরিষদের এক ভার্চুয়াল বৈঠকে তিনি এ কথা বলেন। কনফারেন্সে আরো যুক্ত ছিলেন, সংগঠনের নায়েবে আমীর প্রিন্সিপাল মাসউদ খান, মাওলানা সাখাওয়াত হোসাইন, মাওলানা আবদুল বাসিত আজাদ, মাওলানা মুহাম্মদ শফিক উদ্দিন, অধ্যাপক মাওলানা আবদুল কাদির সালেহ, অ্যাডভোকেট জাহাঙ্গীর হোসাইন, মুহাম্মদ মুনতাসির আলী, মাওলানা আহমদ আলী কাসেমী, ড. মোস্তাফিজুর রহমান ফয়সল, মাওলানা এ কে এম আইউব আলী, মাওলানা তোফাজ্জ¦ল হোসাইন মিয়াজী, অধ্যাপক মুহাম্মদ আবদুল হালিম, অধ্যাপক মো. আবদুল জলিল।
কনফারেন্সে আরো বলা হয়, করোনাভাইরাসের মহাদুর্যোগের মধ্যে গণপরিবহনের ভাড়া বৃদ্ধি অত্যন্ত অমানবিক। বিগত তিন-চার মাস যাবৎ লকডাউনের কারণে সাধারণ মানুষ যখন নিদারুণ অভাবে কাটাচ্ছে তখন বাস মিনি বাসের ভাড়া ৬০ ভাগ বৃদ্ধি করা হয়েছে, যা সম্পূর্ণ অযৌক্তিক। এছাড়া এ লকডাউনের মধ্যেই ঢাকা ওয়াসার পানির বিল ২৫ ভাগ বাড়ানো হয়েছে। এ অভাবের মধ্যে পরিবহন ভাড়া বৃদ্ধি, পানির দাম বৃদ্ধি জনগণের ওপর সরকারের অমানবিক শোষণ ছাড়া আর কিছুই নয়। এদিকে সরকারের ব্যর্থতার কারণে দেশে করোনাভাইরাসের প্রকোপ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। একবার সাধারণ ছুটি দিয়ে উঠিয়ে নিয়ে আবার নতুনভাবে লকডাউনের চিন্তা করা হচ্ছে। দেশের স্বাস্থ্য বিভাগ বিপর্যস্ত হয়ে পড়েছে। মানুষ বিনা চিকিৎসায় মারা যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ