Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

২০ লাখ করোনা টিকা প্রস্তুত

নিউ ইয়র্ক টাইমস | প্রকাশের সময় : ৭ জুন, ২০২০, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্র ইতিমধ্যেই ২০ লাখ ডোজ করোনার প্রতিষেধক টিকা প্রস্তুত করে ফেলেছে। শুক্রবার হোয়াইট হাউজে সাংবাদিক সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেই এই ঘোষণা দিয়েছেন।

করোনা ভাইরাসের টিকা নিয়ে বিশ্বের অনেক দেশই গবেষণা করছে। তবে চীন, যুক্তরাজ্য ও আমেরিকা এই গবেষণায় সাফল্যের প্রায় কাছাকাছি চলে এসেছে। এর মধ্যে প্রথম যুক্তরাষ্ট্রই প্রতিষেধকের ব্যাপক উৎপাদন শুরু করল। এ বিষয়ে ট্রাম্প বলেন, ‘আমরা প্রতিষেধক নিয়ে বৈঠক করেছিলাম। সেখানে জানতে পারি খুবই ভালো কাজ হয়েছে। খুবই ইতিবাচক কিছু ফল এসেছে। টিকা তৈরিতে অসম্ভব ভালো কাজ হয়েছে। আমরা পরিবহণ ও সরবরাহের দিক থেকে প্রস্তুত। ২০ লাখের বেশি টিকা তৈরি রয়েছে। অপেক্ষা শুধু সুরক্ষা বিধি রিপোর্টের।’

করোনার প্রতিষেধক তৈরিতে ৭ থেকে ৮টি মার্কিনি সংস্থা কাজ করছে। তাদের মধ্যে আলাদা করে ৫টি সংস্থাকে বেছে নিয়েছে মার্কিন প্রশাসন। যদিও তাদের নাম জানাননি প্রেসিডেন্ট ট্রাম্প। প্রতিষেধকগুলো যদি সঠিক ‘চেক আপ’-এ সফল হয়, তাহলে মার্কিন যুক্তরাষ্ট্র তা দিয়ে করোনা আক্রান্তদের চিকিৎসা শুরু করবে। বিশ্বে এই মুহ‚র্তে সবচেয়ে বেশি করোনা আক্রান্ত দেশ হল আমেরিকা। সেই দেশের প্রেসিডেন্ট হিসাবে ট্রাম্পের দাবি, ‘সুশ্রæষার ক্ষেত্রে আমরা খুব ভালো কাজ করছি। বহুজনকে সুস্থ করে তুলছি।’

চলতি সপ্তাহের শেষের দিকেই মার্কিন যুক্তরাষ্ট্রের করোনা প্রতিষেধক টিকার ৪টি ট্রায়াল হবে। একথা জানিয়েছেন হোয়াইট হাউসের পরামর্শদাতা অ্যান্টনি ফাউজি। তার আশা, ২০২১ সালের শুরুর আগেই একাধিক করোনা ভাইরাসের প্রতিষেধক বাজারে মিলতে শুরু করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন