Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

ব্রিটেনে আটকা পড়াদের ফেরাতে বিশেষ বিমান

কূটনৈতিক সংবাদদাতা : | প্রকাশের সময় : ৮ জুন, ২০২০, ১২:০১ এএম

লন্ডন মিশনের উদ্যোগে ও বাংলাদেশ সরকারের নির্দেশে ব্রিটেনে আটকে পড়া বাংলাদেশিদের ফিরিয়ে নিতে বিশেষ বিমানের ব্যবস্থা করা হয়েছে। আগামী শনিবার সকাল ১০টায় লন্ডন হিথ্রো বিমানবন্দর টার্মিনাল-২ থেকে আটকে পড়া বাংলাদেশিদের নিয়ে ঢাকার উদ্দেশে যাত্রা করবে বিমানটি।
এ বিষয়ে ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনীম বলেন, বাংলাদেশ এয়ারলাইন্সের এই বিশেষ বিমানটি মূলত রোম থেকে বাংলাদেশি যাত্রীদের নিয়ে ঢাকা যাওয়ার কথা ছিল। কিন্তু লন্ডন মিশনের বিশেষ অনুরোধে ও সরকারের নির্দেশে বিমানটি শনিবার লন্ডনের হিথ্রো বিমানবন্দর হয়ে ঢাকা যাবে। এর ফলে এখনো যেসব বাংলাদেশি যুক্তরাজ্যে আটকা পড়ে আছেন তারা দেশে ফিরতে পারবেন। হাই কমিশনার দেশে ফিরে যেতে ইচ্ছুক বাংলাদেশিদের ১১ জুনের মধ্যে বাংলাদেশ হাই কমিশন লন্ডনের এই নির্দিষ্ট লিঙ্কে রেজিস্ট্রেশন করে নিজেদের আসন সংরক্ষণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহবান জানান।
উল্লেখ্য, কেবলমাত্র বাংলাদেশ হাই কমিশন লন্ডনের রেজিস্টার্ড যাত্রীরাই এই বিমানে ভ্রমণ করতে পারবেন। যাত্রীদের অবশ্যই বাংলাদেশি পাসপোর্ট, এনভিআর এবং বিদেশি পাসপোর্টধারীদের ক্ষেত্রে বাংলাদেশি ভিসা ও করোনায় আক্রান্ত নন এ সংক্রান্ত মেডিকেল সনদ থাকতে হবে। বাংলাদেশ হাই কমিশন লন্ডন যথানিয়মে রেজিস্টার্ড বাংলাদেশি যাত্রীদের মেডিক্যাল সনদ প্রদান করবে। বর্তমানে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ‘অন এরাইভাল’ ভিসা প্রদান সাময়িকভাবে বন্ধ থাকায় যেসব যাত্রীর বাংলাদেশে প্রবেশের জন্য ভিসা প্রয়োজন তাদের পক্ষে এই বিশেষ বিমানে ভ্রমণ সম্ভব নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রিটেন


আরও
আরও পড়ুন