Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

অনুদান নিয়ে ছাঁটাই নয় : শ্রমিক দল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুন, ২০২০, ১২:০১ এএম

গার্মেন্টস শিল্পে লোকসানের নামে শ্রমিকদের জিম্মি করে অনুদান নেয়ার পর এখন তাদের ছাঁটাই করার সিদ্ধান্তে প্রতিবাদ জানিয়েছে জাতীয়তাবাদী শ্রমিক দল। সংগঠনটির সভাপতি আনোয়ার হোসাইন ও সাধারণ সম্পাদক নুরুল ইসলাম খান নাসিম এক বিবৃতিতে বলেন, গার্মেন্টস মালিকদের এই নিষ্ঠুর ও অমানবিক সিদ্ধান্ত চরম স্বার্থপরতার পরিচয়। বেশিরভাগ গার্মেন্টস মালিক বিপদের সময়ে শ্রমিকদের পাশে কখনও থাকেননি। বরং তারা সবাই মিলে শিল্পের লোকসানের নামে শ্রমিকদের জিম্মি করে সরকারি অনুদান নিয়ে নিজেরা লাভবান হয়েছেন। শ্রমিকরা ঘাম ঝরিয়ে সারা মাস কাজ করে মালিককে লাভবান করলেও মাস শেষে তাদের বেতন-বোনাসের জন্য আন্দোলন করতে হয়, এটাই বাস্তবতা।
বিজিএমইএ সভাপতি রুবানা হক সমসাময়িক সময়ে কোনো কথাই শ্রমিকদের স্বার্থকে সমুন্নত রেখে বলেননি উল্লেখ করে শ্রমিক নেতৃদ্বয় বলেন, রুবানা হক স্বার্থপরের মতো শুধু নিজেদের পক্ষেই বলেছেন। অথচ মালিক সাহেবগণ যে শিল্প গড়ে ক্ষমতাবান ও বিত্তশালী হয়েছেন তার জোগান কিন্তু শ্রমিক আর জনগণের কষ্টের টাকায়, যা আপনারা ব্যাংক থেকে লোন নিয়ে করেছেন। অনেকেই আবার লোন পরিশোধ না করে আত্মাসাত করেছেন। যার হিসাব এক দিন দিতে হতে পারে।
বিবৃতিতে নেতৃবৃন্দ করোনার সময়ের উৎপাদন ও রফতানির কথা বলে হাজার হাজার শ্রমিককে অমানবিকভাবে শত শত মাইল পথ পায়ে হাঁটিয়ে কাজে যোগ দানে বাধ্য করেছিলেন। এখন রফতানি বন্ধের দোহাই আসছে কেন? বরং মালিকদের উচিৎ বিগত দিনের গচ্ছিত মুনাফার অংশ থেকে অন্তত এক বছরের বেতন-ভাতার ব্যবস্থা করা। উৎপাদন ও রফতানি বন্ধের দোহাই না দিয়ে শিল্প ও শ্রমিকের নিরাপত্তার জন্য স্বাস্থ্যবিধি মেনে কারখানা চালানো এবং নতুন বাজার সৃষ্টির জন্য মনোযোগ দেয়ার পরামর্শ দেন শ্রমিক নেতারা।
শ্রমিক দলের সভাপতি ও সাধারণ সম্পাদক সরকারকে সুযোগ সন্ধানী মতলববাজ মালিকদের প্রতি কঠোর ব্যবস্থা নেয়ার আহবান জানিয়েছেন এবং গার্মেন্টসসহ ব্যক্তি মালিকানাধীন কলকারখানা ও বিভিন্ন সেক্টরের শ্রমিক কর্মচারীদের প্রতি সহায়তার হাত বাড়িয়ে দেয়ার জন্য মালিক ও সরকারের প্রতি অনুরোধ জানান।



 

Show all comments
  • Rimesh chakma ৭ জুন, ২০২০, ৭:০২ এএম says : 0
    শ্রমিক দলের সভাপতি সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন একদম ঠিক কথা বলেছেন বিজিএমইএ সভাপতি রুবানা হক শুধু নিজের স্বার্থের কথা বলেছেন তিনি কখনও শ্রমিকদের কথা ভাবেন নি কুমিল্লা ইপিজেড এর Shun hoকোম্পানিতে কোন বোনাস বেতন দেওয়া হয় না বরং শমিকদের আরো আউট করা হয়েছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রমিক-দল
আরও পড়ুন