Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

ডা. জাফরুল্লাহর শারীরিক অবস্থা স্থিতিশিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুন, ২০২০, ২:০৪ পিএম

করোনায় আক্রান্ত গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর শারিরিক অবস্থা স্থিতিশিল রয়েছে। অর্থাৎ তাঁর শারীরিক অবস্থার উন্নতিও হচ্ছে না, আবার অবনতিও হচ্ছে না।
সর্বশেষ গত শুক্রবার (৫ জুন) দুপুরে শারীরিক অবস্থার অবনতি হয়। তখন তার তীব্র শ্বাসকষ্ট হয়। ওইদিন দুপুরের পর তার শ্বাসকষ্ট কিছুটা কমে, তবে অল্প থেকে যায়। তখন থেকে তাকে প্রায় সার্বক্ষণিক অক্সিজেন নিতে হচ্ছে। শুক্রবার বিকেল থেকে আজ রোববার সকাল পর্যন্ত তার শারীরিক অবস্থা একই রকম রয়েছে।
রোববার (৭ জুন) সকাল সাড়ে ১০টার দিকে জনসংযোগ কর্মকর্তা মো. ফরহাদ এসব তথ্য জানান।
তিনি বলেন, গতরাতে তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়নি। এখনও তিনি স্থিতিশীল অবস্থায় আছেন। তার (অবস্থার) উন্নতিও হয়নি, অবনতিও হয়নি। ওইরকমই আছে এখনও। অক্সিজেন চলছে। গতকালকের মতো আজ সকালে অল্প নাস্তা ও ওষুধ খেয়েছেন।
এ অবস্থায় ডা. জাফরুল্লাহর শারীরিক উন্নতির জন্য আগে সপ্তাহে তিনদিন ডায়ালাইসিস করা হলেও এখন তার প্রতিদিন ডায়ালাইসিস করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
বিষয়টি নিয়ে শনিবার (৬ জুন) রাতে গণস্বাস্থ্য কেন্দ্রের ভেরিফায়েড ফেসবুক পেজে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রধান নির্বাহী কর্মকর্তা ডা. মনজুর কাদির আহমেদ বলেছেন, ডা. জাফরুল্লাহ চৌধুরীর শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। যদিও উনি এখনো পুরোপুরি ঝুঁকিমুক্ত নন। উনাকে গতকাল রাতে ডায়ালাইসিস দেয়া হয়েছে এবং প্লাজমা থেরাপি দেয়া হয়েছে। আজ আবারো ডায়ালাইসিস দেয়া হয়েছে। স্বাভাবিক শ্বাস-প্রশ্বাসের জন্য অক্সিজেন থেরাপি লাগছে। আগে সপ্তাহে তিনদিন ডায়ালাইসিস লাগলেও পরিস্থিতির সাপেক্ষে উনার চিকিৎসক প্রতিদিন ডায়ালাইসিস করার সিদ্ধান্ত নিয়েছেন।
তাতে আরও বলা হয়, ডা. জাফরুল্লাহ চৌধুরী বর্তমানে উনার নিজের স্থাপিত প্রতিষ্ঠান গণস্বাস্থ্য নগর হাসপাতালে ব্রিগেডিয়ার অধ্যাপক ডা. মামুন মুস্তাফি, অধ্যাপক ডা. নজীবের সার্বক্ষণিক তত্ত্বাবধানে চিকিৎসাধীন আছেন। আমরা বিশ্বাস করি, ডা. জাফরুল্লাহ চৌধুরী সুস্থ হয়ে উঠবেন এবং সুন্দর বাংলাদেশ বিনির্মাণে তার বাকি স্বপ্নগুলো বাস্তবায়ন করবেন। আপনাদের সকে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন