Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আম্ফানে পশ্চিমবঙ্গের ক্ষতি অন্তত ১ লাখ ২ হাজার ৪৪২ কোটি রুপি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২০, ৪:০৩ পিএম

এই শতাব্দীর প্রথম সুপার সাইক্লোনিক ঘূর্ণিঝড় আম্ফান তাণ্ডব চালিয়ে গেছে ভারত-বাংলাদেশ উপকূলে। এতে প্রাণ হারিয়েছেন শতাধিক মানুষ, লণ্ডভণ্ড হয়ে গেছে অসংখ্য বাড়িঘর, গাছপালা, ভেঙেছে বাঁধ। শক্তিশালী এ ঝড়ের প্রভাব কতটা ভয়ঙ্কর ছিল তা ক্ষয়ক্ষতির পরিমাণ দেখে বোঝা গেল।
পশ্চিমবঙ্গ সরকার জানিয়েছে, ঘূর্ণিঝড় আম্ফানে রাজ্যে ক্ষতির মোট পরিমাণ কমপক্ষে ১ লাখ ২ হাজার ৪৪২ কোটি রুপি। আম্ফানে পশ্চিমবঙ্গে প্রায় সাড়ে ২৮ লাখ বাড়িঘর ভেঙে পড়েছে। এ থেকেই ক্ষতির পরিমাণ ধরা হয়েছে ২৮ হাজার ৫৬০ কোটি রুপি। নষ্ট হয়েছে লাখ লাখ হেক্টর জমির ফসল। এ খাতে ক্ষতির পরিমাণ ১৫ হাজার ৮৬০ কোটি রুপি।
ঝড়ে নষ্ট হয়েছে প্রচুর ফলের বাগান ও পানের বরজ। এতে ক্ষতির পরিমাণ উল্লেখ করা হয়েছে ৬ হাজার ৫৮১ কোটি রুপি। মৎস্যচাষে ক্ষতি হযেছে ২ হাজার কোটি রুপির। ঝড় ও দুর্যোগে ২১ লাখ ২২ হাজার গবাদি পশু মারা গেছে। ফলে প্রাণিসম্পদ খাতে ক্ষতি ধরা হয়েছে অন্তত ৪৫২ কোটি রুপি।
ঘূর্ণিঝড় আম্ফানে বিদ্যুৎখাতে ৩ হাজার ২৩০ কোটি রুপি ক্ষতির দাবি করেছে পশ্চিমবঙ্গ সরকার। নষ্ট হয়েছে প্রায় দেড় লাখ হেক্টর বনভূমি। এতে ক্ষতি ১ হাজার ৩৩ কোটি রুপি।
ঝড়ে শিক্ষাক্ষেত্রে ক্ষতি হয়েছে ৭৯৩ কোটি রুপির, স্বাস্থ্যক্ষেত্রে ১ হাজার ২৭০ কোটি, ক্ষুদ্র ব্যবসায় ক্ষতি ২৬ হাজার ৭৯০ কোটি রুপি।
উল্লেখ্য, ঘূর্ণিঝড় আম্ফানের ক্ষয়ক্ষতি মেটাতে ইতোমধ্যেই পশ্চিমবঙ্গকে এক হাজার কোটি রুপি সহায়তার ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় সরকার। ঝড়ের দু’দিন পরে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন শেষে এই আর্থিক সহায়তা ঘোষণা দেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ