Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

লিবিয়ার শারারা তেলক্ষেত্র পুনরায় চালু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২০, ৬:৪৯ পিএম

দীর্ঘ চার মাস পরে শনিবার থেকে লিবিয়ার বিশাল তেলক্ষেত্র শারারা অয়েলফিল্ড পুণরায় চালু করা হয়েছে। তেলক্ষেত্রটির দুইজন প্রকৌশলী এই তথ্য নিশ্চিত করেছেন। ক্ষেত্রটি থেকে প্রতিদিন ৩ লাখ ব্যারেল তেল উত্তোলন করা হত।

পূর্ব-ভিত্তিক বিদ্রোহী কমান্ডার খলিফা হাফতারের অনুগত বাহিনীর হামলার মুখে লিবিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত এই তেলক্ষেত্রটি গত জানুয়ারিতে বন্ধ হয়ে যায়। সম্প্রতি তুরস্কের সমর্থনে লিবিয়ার জাতিসংঘ সমর্থিত সরকার পাল্টা হামলা শুরু করলে হাফতারের সেনাবাহীনি পশ্চাদপসরণে বাধ্য হয়। ফলে তেলক্ষেত্রটি পুণরায় চালু করা সম্ভব হলো। গৃহযুদ্ধের কারণে লিবিয়ার বেশিরভাগ উৎপাদন বন্ধ রয়েছে এবং কোটি কোটি ডলার লোকসান হচ্ছে।

তেলক্ষেত্রটিতে নিযুক্ত গার্ডরা জানিয়েছে, অবরোধের কারণে শারারা থেকে উত্তরের বন্দর জাভিয়ার দিকে যাওয়া পাইপলাইনের ভালভ যে এলাকায় বন্ধ বরে রাখা ছিল, সেই এলাকা শুক্রবার আবার নিয়ন্ত্রণে নেয়া হয়েছে। ইঞ্জিনিয়াররা জানিয়েছেন, লিবিয়ার আন্তর্জাতিকভাবে স্বীকৃত জোট সরকারের (জিএনএ) পক্ষে একজন কমান্ডারের নেতৃত্বে একদল সৈন্য শনিবার কোন বাধা ছাড়াই শারারায় প্রবেশ করেছে। জিএনএ বাহিনী ত্রিপোলি থেকে দক্ষিণ ও পূর্ব দিকে এগিয়ে চলেছে ও হাফতার বাহিনী পিছু হটেছে।

শারারায় বর্তমানে প্রতিদিন ২০ হাজার ব্যারেল তেল উত্তোলন করা শুরু হয়েছে। এর স্টোরেজ ট্যাঙ্কগুলো পূরণ করতে দুই থেকে তিন দিন সময় লাগবে বলে আশা করা হচ্ছে। তবে এ বিষয়ে লিবিয়ার জাতীয় তেল কর্পোরেশন (এনওসি) থেকে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য পাওয়া যায়নি বা শারারার সাথে যুক্ত দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আরেকটি তেলক্ষেত্র এল ফিল পুনরায় চালু করার কোনও খবর পাওয়া যায়নি।

স্পেনের রেপসোল, ফ্রান্সের মোট, অস্ট্রিয়ার ওএমভি এবং নরওয়ের ইকুইনোরের সাথে এনওসি’র যৌথ উদ্যোগে শারারা পরিচালিত হয়। ইতালির এনির সাথে মিলে অপর তেলক্ষেত্র এল ফিল পরিচালনা করা হত, যেখান থেকে আগে প্রতিদিন ৭০ হাজার ব্যারেল তেল উত্তোলিত হত। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিবিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ