Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাগুরায় ৫ শতাধিক মহিলার জীবিকা নির্বাহ

প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

মাগুরা থেকে সাইদুর রহমান : মাগুরায় বুটিক ও চুমকির কাজ করে প্রায় ৫ শতাধিক মহিলা জীবিকা নির্বাহ করছে। তারা বর্তমানে উপার্জন করতে পেরে খুশি। মাগুরা জেলার ৪ উপজেলার পাঁচ শতাধিক মহিলা নিজ উদ্যোগে গড়ে তুলেছে এ বুটিক কারখানা। তাদের বুটিক কারখানায় মহিলারা শাড়ি, পাঞ্জাবি, ফতুয়া, থ্রিপিচ বøাউজ, টুপি, চাদর, কাঁথা প্রভৃতিতে চুমকি, সুতা, স্টোন, স্প্রিং লাগিয়ে আকর্ষণীয় করে তুলছেন। সুন্দর ও কারুকার্যময় এ সকল পোশাক স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন দোকানগুলোতে সরবরাহ করে ভালো মুনাফা অর্জন করে নিজেদের আর্থিক সচ্ছলতা ফিরিয়ে এনেছে। মাগুরার এসব কারখানায় সারা বছরই কাজ হয়, তবে ঈদ-পূজা পার্বণে তাদের ব্যস্ততা একটু বেশি থাকে। মাগুরার তৈরি আকর্ষণীয় এসব পোশাক মাগুরার বাজার ছড়িয়ে ঢাকার ও বিদেশের অভিজাত বিপণি বিতানে শোভা পাচ্ছে। মাগুরার শিল্পীদের তৈরি আধুনিক ও রুচিশীল কারুকার্যময় এসব পোশাক তরুণ-তরুণীদের কাছে খুবই আকর্ষণীয় হয়ে উঠেছে। মাগুরার বুটিক, চুমকি ও কারু কারখানায় গিয়ে দেখা যায় মহিলা কর্মীরা কাজে ব্যস্ত রয়েছে। মাগুরা শহরের ইসলামপুর পাড়ার একটি বুটিক কারখানায় দেখা যায় মহিলা কর্মীরা শাড়ি, পাঞ্জাবি, ফতুয়া, থ্রিপিচ, টুপি, চাদর, কাঁথা প্রভৃতিতে চুমকি, সুতা, স্টোন, স্প্রিং প্রভৃতি লাগিয়ে পোশাকগুলোকে আকর্ষণীয় করার কাজে লিপ্ত। কারখানার মালিক আসমা খাতুন জানান, তার কারখানায় ১৫০ জন মহিলা কাজ করেন। এখানের একটি শাড়ির দাম ১৫ হাজার থেকে ৩০ হাজার টাকা এবং নি¤েœ ৩ থেকে ৬ হাজার টাকা। পাঞ্জাবি রয়েছে ১ হাজার থেকে ৪ হাজার টাকা পর্যন্ত। থ্রিপিচ ১২শ’ থেকে ৩ হাজার টাকা এবং ফতুয়া ৫শ’ থেকে ১২শ’ টাকা। এখানে মহিলাদের সবাইকে কাজের উপর ভিত্তি করে মজুরি দেয়া হয়। চুমকি, স্প্রিং, স্টোন সুতার কাজ করে জনপ্রতি ১ হাজার থেকে ১৫০০ টাকা উপার্জন করে থাকে।
মাগুরায় এ ধরনের ব্যক্তি উদ্যোগে ৫০টি হাতের কাজের কারখানা গড়ে উঠেছে। এসব প্রতিষ্ঠানে কাজের খুব চাপ। অবসর নেই কারখানার শ্রমিকদের, অবসর নেই পাঞ্জাবি, ফতুয়া, থ্রিপিচ, নকশি কাঁথা, টুপি-চাদরে চুমকি, বুটিক বসানোর কাজে ব্যস্ত শ্রমিকদের। এরা নিজেরা কাজ করতে পেরে খুব আনন্দিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাগুরায় ৫ শতাধিক মহিলার জীবিকা নির্বাহ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ