Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

আইপিএলেও আছে বর্ণ বিদ্বেষ!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২০, ১২:০১ এএম

ওয়েস্ট ইন্ডিজের তারকা অলরাউন্ডার ড্যারেন স্যামি বর্ণ বিদ্বেষের বিরুদ্ধে বরাবরই সোচ্চার। যুক্তরাষ্ট্রে পুলিশি নির্যাতনে জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর বিশ্বজুড়ে প্রতিবাদের যে ঝড় উঠেছে, তাতে সামিল হয়েছেন তিনিও। অথচ অধিনায়ক হিসেবে দুবার টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জেতা এই ক্রিকেটার নিজেই অতীতে বর্ণবাদের শিকার হলেও তা বুঝতে পারেননি! ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএলে) সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলার সময় ‘কালু’ বলে ডাকা হয়েছিল তাকে ও থিসারা পেরেরাকে।

গতপরশু বিস্ময়কর এই তথ্য জানিয়েছেন ৩৬ বছর বয়সী স্যামি। সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রামে তিনি অভিযোগ করেছেন, আইপিএলে তার সঙ্গে বর্ণবাদী আচরণ করা হয়েছিল। কিন্তু বৈষম্যের শিকার হলেও ভাষাগত কারণে এতদিন তা অজানাই ছিল তার। উল্টো তিনি ভেবেছিলেন, তাদেরকে প্রশংসা করা হয়েছিল!

গায়ের রঙের কারণেই তাকে এবং শ্রীলঙ্কার অলরাউন্ডার পেরেরাকে ‘কালু’ বলা হয়েছিল বুঝতে পেরে ক্ষোভ উগড়ে দিয়েছেন স্যামি, ‘তাহলে আমরা যখন ভারতে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলতাম, তখন আমাকে ও থিসারা পেরেরাকে কালু নামে ডেকে তারা এটাই বোঝাত। আর আমি এতদিন ভাবতাম, তারা আমাকে শক্তিশালী কৃষ্ণাঙ্গ ব্যক্তি বলতৃ আমি এখন খুবই বিরক্ত বোধ করছি।’

তিনি আরও লিখেছেন, ‘কালু শব্দের অর্থ কী তা আমি মাত্রই জানতে পারলাম।... আমি ভেবেছিলাম, এর মানে হয়তো তেজী ঘোড়া। কিন্তু আমার আগের পোস্টটি আমাকে (শব্দটির অর্থ হিসেবে) ভিন্ন কিছু বলেছে। আমি যারপরনাইক্ষুব্ধ।’

উল্লেখ্য, ফ্লয়েডের মৃত্যুর পর বিশ্বের বিভিন্ন অঙ্গনের ক্রীড়াবিদদের মতো প্রতিবাদে সরব হয়েছেন ক্যারিবিয়ান ক্রিকেটাররাও। কয়েকদিন আগেই বাঁহাতি বিধ্বংসী ব্যাটসম্যান ক্রিস গেইল অভিযোগ করেছিলেন, ক্রিকেট খেলতে গিয়ে তিনিও অনেকবার বর্ণ বিদ্বেষের শিকার হয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ