Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

দর্শক নিয়েই ক্রিকেট ফিরল অস্ট্রেলিয়ায়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাস মহামারির মধ্যে ফুটবল মাঠে ফিরলেও ক্রিকেটারেরা অনুশীলনই শুরু করতে পারছেন না কিছু দেশে। এমন দুঃসময়ে অবশ্য দু’দিন আগেই অস্ট্রেলিয়ায় ক্রিকেট ‘ফিরেছে’। ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্ট। আট দলের এ টি-টোয়েন্টি টুর্নামেন্টে আয়োজন রানির জন্মদিন উপলক্ষ্যে।

শুধু ক্রিকেট ফেরানোই নয় দর্শকেরাও এ টুর্নামেন্ট দেখবেন গ্যালারিতে বসে। রাউন্ড রবীন লিগভিত্তিক এ টুর্নামেন্টের ফাইনার আজ। সিডিইউ টপ এন্ড টি-টোয়েন্টি নামের এ টুর্নামেন্টে সাতটি ডারউইন প্রিমিয়ার গ্রেডের দলের সঙ্গে অংশ নিচ্ছে স্থানীয় এশিয়ানদের নিয়ে গড়া দল।
অস্ট্রেলিয়ার মারারা ক্রিকেট গ্রাউন্ড, গার্ডেন ওভাল ও কাজালি ওভালে হচ্ছে ম্যাচগুলো। বাংলাদেশ সময় দুপুর দুইটায় শুরু হয়ে রাত ৮টার মধ্যেই শেষ হয়ে যায় খেলা। গত ২১ মের পর থেকে ডারউইনে কোনো করোনা আক্রান্ত রোগী পাওয়া যায় নি। তাই ডারউইনে খেলা ফেরানোর উদ্যোগ নেয় সেখানকার ক্রিকেট কমিটির চেয়ারম্যান লাচলান বেয়ার্ড। প্রতি ম্যাচে সর্বোচ্চ পাঁচশ দর্শককে মাঠে বসে খেলা দেখার সুযোগ দিচ্ছেন আয়োজকেরা। একটি সেমিফাইনাল, ফাইনাল ও বাছাই করা কয়েকটি ম্যাচ মাইক্রিকেট ফেসবুক পেজে সরাসরি স¤প্রচার করা হচ্ছে।
করোনায় আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হওয়া দেশগুলোর অন্যতম অস্ট্রেলিয়া। টি- টোয়েন্টি বিশ্বকাপ অস্ট্রেলিয়ায় আদৌ হবে কিনা তা নিয়ে রয়েছে সংশয়। কিন্তু এরই মধ্যে মাঠে ক্রিকেট ফিরিয়ে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডও যেন পরোক্ষে সব কিছু ঝালিয়ে নিতে চাইছে। সব রকমের স্বাস্থ্য বিধি মেনেই সেখানে আয়োজন করা হচ্ছে টুর্নামেন্ট। বলের উজ্জ্বলতা বাড়াতে ঘাম বা লালা ব্যবহার সম্প‚র্ণ নিষিদ্ধ করা হয়েছে। ক্রিকেটারদের সুরক্ষা নিয়ে কোনো আপোস নেই তা বলেছেন লাচলান, ‘আইসিসি যে সব দিক নির্দেশনা দিয়েছে তা কঠোরভাবে মেনে চলছে ক্রিকেট অস্ট্রেলিয়া। এখানে কোনো ঘাম বা মুখের থুতু ব্যবহার করা হচ্ছে না। তারা এখনও বিষয়টি পরীক্ষাম‚লকভাবেই দেখছে। আমাদের এই টি- টোয়েন্টি টুর্নামেন্টে আশা করি এসব নিয়ে খুব একটা সমস্যা হবে না। তবে কয়েক সপ্তাহ পরে যখন ৫০ ওভারের ক্রিকেট শুরু হবে তখন আইসিসির পরিপ‚র্ণ দিক নিদের্শনা নেওয়ার দরকার হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন