Inqilab Logo

ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

সিআরপিকে ১০ কোটি টাকা অনুদান প্রধানমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুন, ২০২০, ১২:০১ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রকে (সিআরপি) ১০ কোটি টাকা অনুদান দিয়েছেন। গতকাল এ অনুদানের টাকা প্রদান করা হয়েছে। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ তথ্য জানান। যাতে এটি ভালোভাবে পরিচালিত হতে পারে এবং জনগণকে প্রয়োজনীয় স্বাস্থ্যসেবাসহ অন্যান্য সেবা প্রদান করতে পারে।

পক্ষাঘাতগ্রস্ত মানুষের চিকিৎসা, সহযোগিতা এবং পুনর্বাসনের জন্য দেশে ’৭৯ সালে সিআরপির যাত্রা শুরু হয়। প্রতিবছরে দেশে ১ লাখ ব্যক্তি চিকিৎসাসেবা পান সাভারের পক্ষাঘাতগ্রস্তদের একমাত্র চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র ‘সিআরপি’ থেকে। এ প্রতিষ্ঠান পক্ষাঘাতগ্রস্ত প্রতিবন্ধিদের চিকিৎসা, প্রশিক্ষণ ও পুনর্বাসনের মাধ্যমে সমাজের মূলধারায় একীভ‚ত করার জন্য কাজ করছে। ৫০ বছরে প্রায় ৫০ লাখ রোগীকে চিকিৎসাসেবা দিয়েছে প্রতিষ্ঠানটি।

ব্রিটিশ স্বেচ্ছাসেবী ও ফিজিওথেরাপিস্ট মিস ভেলরি এ টেইলরের নেতৃত্বে রাজধানীর উপকণ্ঠ সাভার পৌর এলাকায় এটি প্রতিষ্ঠিত হয়। এ প্রতিষ্ঠান রেজিস্ট্রেশন অর্জন করে ’৮১ সালে। সমাজের সুবিধাবঞ্চিত প্রতিবন্ধি ব্যক্তিদের জন্য সিআরপির সেবা কার্যক্রম সমগ্র দেশে পৌঁছে দেয়ার জন্য সরকারি-বেসরকারি, দেশি-বিদেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের আন্তরিক সহযোগিতায় প্রধান কার্যালয় সাভার সিআরপিসহ ১৩টি সাব-সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে। প্রধান কার্যালয়ে চিকিৎসার জন্য ১০০ শয্যা রয়েছে। মিরপুরের উপকেন্দ্রেও রয়েছে সমসংখ্যক শয্যা। সম্প্রতি প্রতিটি বিভাগে কেন্দ্র প্রতিষ্ঠার অংশ হিসেবে রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগে সেবা কার্যক্রম চলছে।

বাংলাদেশের পক্ষাঘাতগ্রস্তদের চিকিৎসা ও পুনর্বাসনে বিশেষ ঊমিকা রাখার স্বীকৃতিস্বরূপ ১৯৯৮ সালের ৫ ফেব্রুয়ারি সরকার তাকে সম্মানজনক নাগরিকত্ব প্রদান করে। এছাড়া তিনি স্বাধীনতা পদক (২০০৪), জাতীয় সমাজসেবা পদক (২০০০), ডা. এম আর খান ও আনোয়ার ট্রাস্ট স্বর্ণপদক (২০০০), খান বাহাদুর আহছান উল্লাহ স্বর্ণপদক (২০০৮), মহাত্মা গান্ধী শান্তিপদক (২০০৯), যুক্তরাজ্যের ইয়র্ক সেন্ট জন ইউনিভার্সিটি থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রিসহ বহু পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী

২৩ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন