Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

১১ জুন বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী

আলোচনা হবে মাত্র ৬ দিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুন, ২০২০, ১২:০১ এএম

নতুন অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটের ওপর মাত্র ৬ দিন আলোচনা হবে। আসন্ন বাজেট অধিবেশন ১২ কার্যদিবস চলবে। ১০ জুন শুরু হয়ে মধ্যে কয়েক দফা বিরতি দিয়ে ৮ বা ৯ জুলাই অধিবেশন শেষ হবে। আগামী ১১ জুন জাতীয় সংসদে বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এরপর ২০২০-২১ অর্থবছরের সাধারণ বাজেট নিয়ে আলোচনা হবে মাত্র ৬ দিন। চলতি ২০১৯-২০ অর্থবছরের সম্পূরক বাজেট নিয়ে আলোচনা হবে এবার দু’দিন। সব মিলিয়ে বাজেটের ওপর ২০-২২ ঘণ্টা আলোচনা হতে পারে বলে জানা গেছে।

গতকাল জাতীয় সংসদের বাজেট ও অষ্টম অধিবেশন উপলক্ষে ক্যালেন্ডার প্রকাশ করেছে সংসদ সচিবালয়ের আইন শাখা-১। ক্যালেন্ডার অনুযায়ী ১০ জুন সংসদের অধিবেশন শুরু হয়ে ৮ অথবা ৯ জুলাই পর্যন্ত চলতে পারে। অধিবেশন শুরু ও বাজেট পেশের দিন ছাড়া প্রতিদিন সকাল সাড়ে ১০টায় সংসদের বৈঠক বসবে। আর দেড়টা পর্যন্ত চলবে। ক্যালেন্ডার অনুযায়ী আগামী ১০ জুন বুধবার বিকেল পাঁচটায় জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হবে। এরপর অধ্যাদেশ উত্থাপন করা হবে। তারপর আনা হবে শোক প্রস্তাব। রাজধানীর যাত্রাবাড়ী-ডেমরা আসনের এমপি আওয়ামী লীগ নেতা হাবিবুর রহমান মোল্লা মারা গেছেন। তার মৃত্যুতে শোক প্রস্তাবের ওপর আলোচনা ও তা গ্রহণের পর সংসদের বৈঠক মুলতবি করা হবে।

১১ জুন বিকাল ৩টায় অধিবেশন শুরু হবে। বাজেট পেশ ও অর্থ বিল উত্থাপনের মধ্য দিয়ে শেষ হবে দিনের কার্যক্রম। ১২ ও ১৩ জুন বৈঠক মুলতবি রাখা হবে। ১৪ ও ১৫ জুন সম্পূরক বাজেটের ওপর আলোচনা সম্পূরক বাজেট পাস করা হবে। পরদিন শুরু হবে প্রস্তাবিত সাধারণ বাজেটের ওপর আলোচনা। ১৬ ও ১৭ জুন আলোচনা শেষে ১৮-২১ জুন পর্যন্ত অধিবেশন মুলতবি থাকবে। এরপর ২২-২৪ জুন আরও তিন দিন বাজেটের ওপর আলোচনা করে ২৫-২৮ জুন চারদিনের বিরতি দেয়া হবে। ২৯ জুন সোমবার বাজেটের ওপর সমাপনী আলোচনা হবে। এদিনই পাস হবে অর্থবিল। ৩০ জুন মূল বাজেট ও নির্দিষ্টকরণ বিল পাস হবে। এরপর আরেকটি বিরতি দিয়ে ৮ বা ৯ জুলাই একদিনের জন্য অধিবেশন বসে ওইদিনই সমাপ্তি টানা হবে।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ