Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

করোনা : দক্ষিণ এশিয়ার দেশগুলো এখনও বেশ ‘ঝুঁকিপূর্ণ’!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২০, ১০:১৯ এএম

করোনাভাইরাস মহামারী চীনের সীমানা ছাড়িময়ে বিশ্বজুড়ে তাণ্ডব চালিয়েছে। এখন দক্ষিণ এশিয়ার দেশগুলোর জন্য হুমকি হয়ে উঠেছে ।
এ অঞ্চলে প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ভারতসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতেও ভয়াবহ রূপ নিয়েছে প্রাণঘাতী এই ভাইরাস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরী স্বাস্থ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ডঃ মাইকেল রায়ান জানান, ভারত-সহ দক্ষিণ এশিয়ার দেশগুলো এখনও বেশ ‘ঝুঁকিপূর্ণ’! তার মতে, এই দেশগুলোতে এখনও সেভাবে করোনা সংক্রমণের ‘বিস্ফোরণ’ ঘটেনি। এখনও সংক্রমণের ব্যাপকতার সম্মুখীন হয়নি এই দেশগুলো।

গত ২৫ মে ডঃ রায়ান জানিয়েছিলেন, গোটা বিশ্বেই এখন করোনার ‘সেকেন্ড ওয়েভ’ শুরু হতে চলেছে। এই পর্যায়ে আমেরিকা, দক্ষিণ এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশে হু হু করে বাড়ছে সংক্রমণের ঘটনা। ভাইরাসের ‘সেকেন্ড ওয়েভ’ শুরু হবে বিভিন্ন দেশেই। এই সময় কোনও রকম অসাবধানতা বড়সড় বিপদ ডেকে আনতে পারে! অর্থাৎ, প্রথম ধাক্কার পর কয়েক মাস বাদেই ফিরে আসবে ভাইরাসের সেকেন্ড ওয়েভ। এই সময় অনেক দেশেই করোনা পরিস্থিতি চরমে পৌঁছাতে পারে। তখন পরিস্থিতি স্বাভাবিক হতে বেশ কয়েক মাস লেগে যেতে পারে বলে জানান ডঃ রায়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ