Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিউজিল্যান্ড এখন শতভাগ করোনামুক্ত : জেসিন্ডা আর্ডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২০, ১২:১১ পিএম

সারা পৃথিবীর প্রায় সব দেশে যখন প্রতিদিনই করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলছে, সেখানে নিউজিল্যান্ডে ঘটছে তার উল্টোটা। ফলে সোমবার নিজের দেশকে করোনামুক্ত হিসেবে আনুষ্ঠানিক ঘোষণা দিলেন দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন। সরকারের পক্ষ থেকে জানানো হয়, দেশের সর্বশেষ কভিড পজিটিভ রোগীটিও এখন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। খবর  বিবিসির।
ফলে দেশটিতে লকডাউন আর থাকছে না। এরপর সামাজিক দূরত্ব বিধিও থাকবে কিনা সে ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেবে সরকার।
এর আগে টানা কয়েক সপ্তাহ ধরে কড়াভাবে লকডাউন পালন করে নিউজিল্যান্ড। লকডাউনের সময় দেশের প্রত্যেক মানুষ যাতে ঘরে থাকেন, তা নিশ্চিত করেছিল প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেনের সরকার। তার ফলও মিলেছে হাতেনাতে। বিশ্বের বেশিরভাগ দেশ এখনো যেখানে এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে দিশেহারা, সেখানে করোনাশূন্য দেশগুলোর তালিকায় স্থান পেল নিউজিল্যান্ড।
আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, ওশেনিয়া অঞ্চলের এ দেশটিতে মোট ১ হাজার ৫০৪ জন করোনায় আক্রান্ত হয়েছিলেন। এদের মধ্যে ২২ জন মারা গেছেন ও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন বাকি ১ হাজার ৪৮২ জন।



 

Show all comments
  • A R Sarker ৮ জুন, ২০২০, ৪:২৮ পিএম says : 0
    Bangladesh mistake initially.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ