Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

মালয়েশিয়া পুরোদমে অর্থনৈতিক কর্মকাণ্ডে যাচ্ছে বুধবার থেকে

রয়টার্স | প্রকাশের সময় : ৮ জুন, ২০২০, ২:৪০ পিএম

মালয়েশিয়া গত রোববার বলেছে যে, আগামী বুধবার (১০ জুন) থেকে প্রায় সব অর্থনৈতিক কর্মকা- পুনরায় চালু হবে এবং আন্তঃরাজ্য ভ্রমণের অনুমতি দেয়া হবে। প্রায় তিন মাস আগে আরোপিত করোনাভাইরাস নিষেধাজ্ঞা প্রত্যাহার করে দেশটি মহামারীতে ক্ষতিগ্রস্থ অর্থনীতি পুনরুদ্ধার করতে চলেছে।
প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন এক টেলিভিশন ভাষণে ঘোষণা করেছেন, করোনাভাইরাস ‘সাফল্যের সঙ্গে’ নিয়ন্ত্রণে রয়েছে এবং মালয়েশিয়া ৩১ আগস্ট পর্যন্ত নতুন পুনরুদ্ধার পর্ব শুরু করবে। ইয়াসিন বলেন, ‘আমি সচেতন যে, সরকার ভাইরাস নিয়ন্ত্রণে আপনার জীবনকে চিরকালের জন্য নিয়ন্ত্রণ করতে পারে না’।
স্বাস্থ্যকর নির্দেশাবলী যথাযথভাবে মেনে সরকার পর্যায়ক্রমে সামাজিক, শিক্ষা ও ধর্মীয় কর্মকা-ের উপর বিধিনিষেধ কমিয়ে দেবে এবং ব্যবসা-বাণিজ্য স্বাভাবিক সময়ে ফিরতে দেয়া হবে। ইয়াসিন হলিডে উদযাপনকে উৎসাহিত করেন যেহেতু রাজ্যগুলোর মধ্যে ভ্রমণের অনুমতি দেয়া হবে। তবে আন্তর্জাতিক সীমান্ত বন্ধ থাকবে বলেও তিনি উল্লেখ করেন।
থিম পার্ক এবং নাইট ক্লাবের মতো বিনোদন কেন্দ্র, স্পোর্টস যাতে ঘনিষ্ঠ যোগাযোগের প্রয়োজন হয় এবং বিশাল সমাবেশের সাথে জড়িত ইভেন্টগুলোও বন্ধ থাকবে। গত ১৮ মার্চ সব অ-অপরিহার্য ব্যবসা ও স্কুল বন্ধ করে, জনসমাগম এবং ভ্রমণ নিষিদ্ধ করার পর মালয়েশিয়া সামাজিক দূরত্বের প্রোটোকল দিয়ে ধীরে ধীরে বিগত মাসে ব্যবসা পুনরায় চালু করেছিল। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির মধ্যে করোনাভাইরাস সংক্রমণে শীর্ষে থাকা দেশটিতে সংক্রমণের গতি সাম্প্রতিক সপ্তাহগুলোতে ধীর হয়ে গেছে। গতকাল পর্যন্ত দেশটিতে মারা গেছে ১১৭ জন এবং সংক্রমিত হয়েছে ৮ হাজার ৩২২ জন।
ইয়াসিন বলেছিলেন, ‘স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান দেখিয়েছে যে, স্থানীয় বাসিন্দাদের মধ্যে সংক্রমণের হার কমছে এবং নিয়ন্ত্রণে রয়েছে। আমরা ৩১ আগস্ট থেকে একটি ভ্যাকসিন না পাওয়া পর্যন্ত একটি স্বাভাবিকীকরণের পর্যায়ে প্রবেশ করব’ -তিনি যোগ করেন।
শনিবার অর্থমন্ত্রী রয়টার্সকে বলেছেন, মালয়েশিয়ার আর্থিক ঘাটতি এ বছর বাৎসরিক অর্থনৈতিক আয়ের প্রায় দ্বিগুণ হয়ে যাবে। দক্ষিণ-পূর্ব এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতি মহামারীর প্রভাব হ্রাসে ২৯৫ বিলিয়ন রিঙ্গিত (৯ বিলিয়ন ডলার) প্রণোদনা ঘোষণা করে। সরকার সরাসরি অর্থনীতির মধ্যে ৪৫ বিলিয়ন রিংগিট সংযুক্তির প্রতিশ্রুতি দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ