Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেপ্টেম্বরে অবধি বেতন কাটবে এমিরেটস ও ইতিহাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২০, ৬:৩৬ পিএম

গালফ উপসাগরীয় বিমান সংস্থা এমিরেটস এবং এতিহাদ এয়ারওয়েজ আগামী সেপ্টেম্বর পর্যন্ত তাদের কর্মীদেরকে হ্রাসকৃত বেতন দেবে। করোনাভাইরাস মহামারীর কারণে হওয়া বিপুল আর্থিক লোকসান সামাল দিতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে বিমান পরিবহন শিল্প। মহামারিতে বিশ্বের বেশিরভাগ দেশ লকডাউন জারি করায় ভ্রমণের চাহিদা কমে যায়, ফলে বড় বড় বিমান সংস্থাগুলো কর্মী ছাঁটাই করতে এবং সরকারী জামানত গ্রহণে বাধ্য হয়। গত মার্চ মাসে যাত্রী পরিবহন বিমানগুলো গ্রাউন্ডিংয়ের পর থেকে রাষ্ট্রীয় বিমান সংস্থা এমিরেটস এবং ইতিহাদ সংযুক্ত আরব আমিরাত থেকে সীমিত পর্যায়ে বহির্মুখী পরিষেবা পরিচালনা করছে।

সংযুক্ত আরব আমিরাত গত সপ্তাহে যাত্রীদের জন্য বিমান পরিবর্তন করার ও পুনরায় জ্বালানি ভরার জন্য বিমানগুলোকে অনুমতি দেয়ায়, সংস্থাগুলো চলতি মাসে মাসে কিছু সংযোগকারী বিমান পুনরায় চালু করতে যাচ্ছে।

দুবাইয়ের এমিরেটস এয়ারলাইনস রোববার কর্মচারীদের জানিয়েছে যে, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত আরও তিন মাস বেতন কর্তন করা হবে। প্রাথমিকভাবে কর্মচারীদের বেতন ৫০ শতাংশ হ্রাস করা হয়েছে, কিছু ক্ষেত্রে বেতন আরও হ্রাস করা হতে পারে বলে ঘোষণায় বলা হয়েছে। আর্থিক ক্ষতি মোকাবেলার সম্ভাব্য সকল বিকল্প পর্যালোচনা করার পরে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানানো হয়েছে।

বর্তমানে রাষ্ট্রীয় মালিকানাধীন এমিরেটসে ১ লাখ ৫ হাজার কর্মী রয়েছে। এর আগে জুনিয়র কর্মচারীদের অব্যাহতি দিয়ে বাকিদের জন্য গত এপ্রিল থেকে তিন মাসের জন্য ২৫ থেকে ৫০ শতাংশ বেতন হ্রাস করা হয়েছিল।

আবুধাবির ইতিহাদ এয়ারওয়েজ সেপ্টেম্বরের পর্যন্ত কর্মচারীদের বেতন ২৫ থেকে ৫০ শতাংশ হ্রাস করা হবে বলে ঘোষণা দিয়েছে। সংস্থাটির একজন মুখপাত্র জানিয়েছেন, সবার চাকরি রক্ষা এবং নগদ সংরক্ষণের সকল বিকল্প বিবেচনা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত এপ্রিল মাস থেকেই কর্মচারীদের বেতন হ্রাস করেছিল সংস্থাটি।

ইতিহাদ গত সপ্তাহে কিছু কেবিন ক্রু ছাঁটাই করেছিল। তবে নতুন করে আর কোনও ছাঁটাইয়ের পরিকল্পনা করা হয়নি। মুখপাত্র জানিয়েছেন, বিমান সংস্থাটি বেশ কয়েকটি ক্ষেত্রে লোকবল কমিয়েছে। গত মাসে একটি সূত্র জানিয়েছিল যে, ইতিহাদ ১ হাজার ২০০ কর্মচারীকে চাকরিচ্যুত করার পরিকল্পনা করছে। অন্যান্য এয়ারলাইন্সের মতো, আরেক উপসাগরীয় বিমান পরিবহণ সংস্থা কাতার এয়ারওয়েজ জানিয়েছে যে, তারা ২০ শতাংশ কর্মচারী ছাঁটাই করতে পারে। সূত্র: রয়টার্স।

 

কি-ওয়ার্ড: এমিরেটস, ইতিহাদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এমিরেটস ও ইতিহাদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ