Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

কৃষ্ণাঙ্গ হত্যা, মিনিয়াপোলিস পুলিশ ডিপার্টমেন্ট বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২০, ৭:৩৩ পিএম

যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিস পুলিশ ডিপার্টমেন্টের অফিসার ডেরেক শাওভিনের হাঁটুর চাপে গলার হার ভেঙে ও শ্বাস বন্ধ হয়ে মৃত্যু হয় জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ যুবকের। তারপর থেকেই প্রতিবাদে উত্তাল গোটা আমেরিকা। এই পরিস্থিতিতে মিনিয়াপোলিস পুলিশ ডিপার্টমেন্ট বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন প্রশাসন।

মিনেসোটা সিটি কাউন্সিলের প্রেসিডেন্ট লিসা বেন্ডর সংবাদসংস্থা সিএনএন-কে জানিয়েছেন, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি মিনিয়াপোলিস পুলিশ ডিপার্টমেন্ট বন্ধ করা হচ্ছে। পরে ফের নতুন করে এই ডিপার্টমেন্ট তৈরি করা হবে। মানুষ ও কমিউনিটির সুরক্ষার নতুন মডেল নিয়ে আমরা এই ডিপার্টমেন্ট ফের চালু করব।’

কাউন্সিলের সদস্য আলোন্দ্রা কানো টুইট করে জানিয়েছেন, ‘মিনেসোটা সিটি কাউন্সিলের সদস্যদের মধ্যে গরিষ্ঠ অংশের সম্মতি নিয়েই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। আমরা রাজি হয়েছি, বর্তমানে মানুষের প্রতি পুলিশের যে ব্যবহার, তাতে এভাবে কাজ চলতে পারে না। পুলিশকে আরও অনেক বেশি সংবেদনশীল হতে হবে।’

গত ২৫ মে মিনেসোটাতে জর্জ ফ্লয়েড নামের ওই কৃষ্ণাঙ্গ যুবককে হেফাজতে নেওয়ার সময় রাস্তাতেই তাঁর গলায় নিজের হাঁটু দিয়ে চেপে রাখেন পুলিশকর্মী ডেরেক শাওভিন। বারবার জর্জ আকুতি জানাচ্ছিলেন, তিনি শ্বাস নিতে পারছেন না। কিন্তু কিছুতেই পা তোলেননি ডেরেক। কিছুক্ষণ পরে সেখানেই মৃত্যু হয় জর্জের।

জর্জের দেহের ময়নাতদন্তের রিপোর্টে বলা হয়, মৃত্যুর কারণ শ্বাসরোধ করে হত্যা। গলায় মারাত্মক জখম রয়েছে জর্জের। ঘাড়ের কাছের হাড় বেঁকে গেছে। এমনকি পুলিশ অফিসারের হাঁটুর চাপে মাথায় অক্সিজেন পৌঁছনো বন্ধ হয়ে গিয়েছিল জর্জের। হৃদস্পন্দন থেমে গিয়ে মৃত্যু হয় তাঁর। সূত্র: সিবিএস নিউজ।



 

Show all comments
  • Reyad ৯ জুন, ২০২০, ৫:২৩ পিএম says : 0
    Very bad
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ