Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

যাবজ্জীবন কারাদন্ড

এএফপি | প্রকাশের সময় : ৯ জুন, ২০২০, ১২:০০ এএম

ভারতের পশ্চিম মহারাষ্ট্র থেকে মধ্য প্রদেশের বেতুল জেলায় আসতে ৫০০ কিলোমিটারেরও বেশি পথ পাড়ি দিয়েছে বাঘটি। এ দীর্ঘ পথযাত্রায় কত গবাদিপশু সাবাড় করেছে তার ঠিক নেয়। পরে ২০১৮ সালের ডিসেম্বরে মধ্য প্রদেশে আটক করা হয় বাঘটিকে।
দুই মাস আটক থাকার পর ট্র্যাকিং কলার নিয়ে এতদিন একটি বাঘ সংরক্ষণাগার ও একটি জাতীয় পার্কের মধ্যে মুক্ত আনাগোনা ছিল তার। তবে অভিযোগে উঠেছে, বাঘটি এ সময়ে তিনজন মানুষের প্রাণ নিয়েছে।
এমন অভিযোগের প্রেক্ষিতে বাঘটিকে আর মুক্ত বিচরণের সুযোগ দিতে চায় না মধ্য প্রদেশ কর্তৃপক্ষ। কর্তৃপক্ষের নতুন সিদ্ধান্ত বাকি জীবনটা তার একটি চিড়িয়াখানায় কাটিতে দিতে হবে।
মধ্য প্রদেশের বন্যপ্রাণীর প্রধান তত্ত্বাবধায়ক এস কে মন্ডল বলেন, ‘পুনরায় বন্যজীবনে অভ্যস্ত হওয়ার জন্য আমরা বাঘটিকে অনেক সুযোগ দিয়েছি। কিন্তু মানুষের ওপর আক্রমণের অভ্যাস রয়েই গেছে। তাই মানুষকে নিরাপদ রাখতে বাঘটিকে বন্দিদশায় রাখা ছাড়া দ্বিতীয় কোনো সুযোগ নেই।’
কর্মকর্তারা বলেছেন, বাঘটিকে বন্দিদশায় রাখার সিদ্ধান্ত হয়েছে কয়েক মাস আগে। তবে নভেল করোনাজনিত কারণে লকডাউনের পরিপ্রেক্ষিতে দেরি হয়ে গেছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ