Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংসদ সচিবালয় পাচ্ছে ৩৩৫ কোটি টাকা

নতুন ১১ পদ অনুমোদন

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ৯ জুন, ২০২০, ১২:০০ এএম

আগামী ২০২০-২১ অর্থ বছরের জন্য ৩৩৫ কোটি ৩৪ লাখ টাকার প্রস্তাবিত বাজেট অনুমোদন দেয়া হয়েছে। চলতি অর্থবছরের সম্পূরক বাজেটের হিসাবে নতুন অর্থবছরের বরাদ্দ প্রায় সাড়ে ১২ কোটি টাকা বেশি। এছাড়া সংসদ সচিবালয়ের জন্য পরিচালক, সিনিয়র সহকারী পরিচালক, প্রশাসনিক কর্মকর্তা, কম্পিউটার অপারেটর, অফিস সহায়কসহ নতুন ১১টি পদ অনুমোদন দেয়া হয়েছে।

গতকাল সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদ কমিশনের ৩০তম সভায় এ বাজেট অনুমোদন দেয়া হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদ সচিবালয় কমিশনের সভায় কমিটির সদস্য প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বৈঠকে উপস্থিত ছিলেন। জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বিশেষ আমন্ত্রণে বৈঠকে যোগদান করেন। সংসদ কমিশনের বৈঠকে ২০২০-২০২১ অর্থবছরে জাতীয় সংসদের জন্য উন্নয়ন ও অনুন্নয়ন খাতে মোট ৩৩৫ কোটি ৩৪ লাখ টাকার প্রাক্কলিত বাজেট অনুমোদন দেয়া হয়। এরমধ্যে ৩৩৪ কোটি ৫১ লাখ টাকা পরিচালন খাতে এবং ৮৩ লাখ টাকা উন্নয়ন খাতে। চলতি অর্থবছরের তুলনায় এ বাজেট ৩ দশমিক ৮৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। চলতি অর্থবছরের জন্য উন্নয়ন ও অনুন্নয়ন খাতে সংসদ কমিশন ৩২৮ কোটি ২২ লাখ টাকার প্রাক্কলিত বাজেট অনুমোদন দিয়েছিল।

এ হিসাবে নতুন অর্থবছরের জন্য সাত কোটি ১২ লাখ টাকা বেশি বরাদ্দ পাচ্ছে সংসদ সচিবালয়। বাজেটে উন্নয়ন খাতে বরাদ্দ চলতি অর্থবছরের মতো আগামী অর্থবছরের জন্য ৮৩ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। সংসদ কমিশনের বৈঠকে ২০২১-২০২২ অর্থবছরে ৩৫৮ কোটি ৮১ লাখ টাকা ও ২০২২-২০২৩ অর্থবছরে ৩৮৩ কোটি ৯৩ লাখ টাকার বাজেট প্রক্ষেপণ অনুমোদন করা হয়। বৈঠকে সংসদ সচিবালয়ের বিভিন্ন বিভাগে ১১টি নতুন পদ সৃষ্টিসহ পদোন্নতির প্রস্তুাব অনুমোদন দেয়া হয়। এছাড়া, সংসদ ভবনের নিরাপত্তা বৃদ্ধি, মেরামতসহ সংসদ ভবনের সার্বিক উন্নয়নের জন্য সুপারিশ করে কমিটি।

কমিশনের বৈঠকে প্রস্তাবগুলো উপস্থাপন করেন জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান। অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লাহ খন্দকারসহ সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ