Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যেখানে রয়েছে ২৮ টন গুপ্তধন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২০, ৯:২৮ এএম

সিনেমা কিংবা গল্পে নয় এবার বাস্তবে গুপ্তধনের সন্ধান পাওয়া গেছে। এই গুপ্তধন পোল্যান্ডের একটি জরাজীর্ণ প্রাসাদের গোপনস্থানে নাৎসি বাহিনী লুকিয়ে রেখেছিল বলে দাবি করা হয়েছে।
এ খবর জানার পর রীতিমতো রাতের ঘুম উড়েছে প্রাসাদ মালিকের। লুকিয়ে রাখা স্বর্ণগুলো ডাকাতদের হাত থেকে রক্ষা করতে প্রাসাদের বাইরে নিরাপত্তা বেড়া তৈরি করেছেন তিনি।

প্রাসাদটি দক্ষিণ-পশ্চিম পোল্যান্ডের রোজটোকা শহরে অবস্থিত। এই প্রাসাদটি বিশ্বযুদ্ধ শেষ হওয়ার আগে পর্যন্ত (আন্তর্জাতিক সীমান্ত পরিবর্তনের আগে) জার্মানির অর্ন্তভুক্ত ছিল। প্রায় ৭৫ বছর আগে একজন এসএস অফিসার তার লেখা ডায়েরিতে লুকানো সোনার বিষয়ে উল্লেখ করেছিলেন।


মাইকেলিস ছদ্মনামে এই কর্মকর্তা ১১টি স্থানের বিশদ বিবরণ লিখেছিলেন। সেখানে নাৎসিদের মালিকানাধীন স্বর্ণ ও নিদর্শনগুলি পুঁতে রাখা হয়েছিল। প্রাসাদটি এককালে হচবার্গ পরিবারের আবাসস্থল ছিল। এটি পরে নাৎসিরা স্বর্ণ লুকিয়ে রাখার স্থান হিসাবে বেছে নিয়েছিল।

প্রাসাদটি ব্রাসলাউ নদীর তীরে অবস্থিত, যা এখন পোল্যাণ্ডের শহর রকলোর অর্ন্তভুক্ত। রোমান ফুরমণিয়াক নামের এক ব্যক্তি জানান, সোভিয়েত সেনাদের কাছ থেকে নাৎসিরা বিশ্বযুদ্ধের শেষের মাসগুলিতে ধন, ব্যাঙ্ক আমানত এবং মূল্যবান জিনিসপত্র আড়াল করার যে প্রচেষ্টা চালিয়েছিল ডায়েরিতে তার বিশদ বিবরণ রয়েছে। তিনি বলেন, ‍‌‌‌‌‌‌’আমি এটা বলছি না যে, এগুলো (সোনা) সেখানে অবশ্যই আছে। তবে তথ্য অনুসারে এটি সেখানে পুঁতে রাখা হয়েছিল।
সূত্র : পূবের কলম



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ