Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে ৭শ’ বছরে প্রথম মোহছেন আউলিয়ার ওরশ আয়োজন স্থগিত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৯ জুন, ২০২০, ৯:২৯ এএম

সাত শʼ বছরের ইতিহাসে এবারই প্রথম চট্টগ্রামের আনোয়ারায় হযরত শাহ মোহছেন আউলিয়া (রহ:) বার্ষিক ওরশের আনুষ্ঠানিকতা স্থগিত করা হয়েছে। করোনাভাইরাস সংক্রমণের কারণে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে খতমে কোরআন ও দোয়া মাহফিলের মাধ্যমে হযরত শাহ মোহছেন আউলিয়া (রহ:) বার্ষিক ওরশ আগামী ২০জুন উদযাপন করা হবে।
ওরশের দিন মাজার গেইট বন্ধ থাকবে। আইনশৃঙ্খলা বাহিনীর সার্বক্ষণিক উপস্থিতি থাকবে। গরু-মহিষসহ কোনো পশু জবাই করা হবে না। তবে মাজার এলাকায় লাইটিং করা হবে। বিশ্বব্যাপী মহামারি করোনার কারণে সংক্রমণ রোধে ৭শ’ বছর পর প্রথমবারের মতো দরগাহ পালা কমিটি এ সিদ্ধান্ত নিয়েছে।

দরগাহ পালা কমিটি কার্যালয় আয়োজিত সাংবাদ সম্মেলনে হযরত শাহ মোহছেন আউলিয়া (রহ) ওয়াকফ এস্টেটের যুগ্ম মোতোয়াল্লী এস এম জহিরুল ইসলাম এ তথ্য জানান। তিনি বলেন, করোনার কারণে প্রিয় মাতৃভূমি বাংলাদেশসহ সারা বিশ্ব এখন কার্যতঃ স্থবির। রোগটি ছোঁয়াচে হওয়ায় পরস্পরের সাথে স্পর্শ তো দূরে থাক, কমপক্ষে ৩ ফুট দূরত্ব বজায় রেখে প্রয়োজনীয় কাজ সারতে হচ্ছে। প্রধানমন্ত্রীর অনেকগুলো নির্দেশনার মধ্যে গণজমায়েত সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করেছেন। পরিস্থিতি দিন দিন খারাপের দিকে যাচ্ছে। তাই সার্বিক বিবেচনায় হযরত শাহ মোহছেন আউলিয়া (রহ:) দরবারের কার্যকরী কমিটি তথা ওরশ পরিচালনা কমিটি এক জরুরি সভায় ওরশ উদযাপন না করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।
তিনি আরও বলেন, ভক্তদের মাজারে না এসে নিজ বাড়িতে ফাতেহা শরীফ পালনের অনুরোধ জানানো হয়েছে। ভক্তদের আশেপাশে গরিব-দুঃখী মানুষদের সাহায্যের হাত বাড়িয়ে দেয়ার জন্য ও স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য কমিটির পক্ষ থেকে অনুরোধ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ