Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ মুহাররম ১৪৪১ হিজরী।

ঢাবিতে জঙ্গি সম্পৃক্ততার প্রমাণ হলে কাউকে ছাড় দেয়া হবে না -মানববন্ধনে ঢাবি ভিসি

প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

বিশ্ববিদ্যালয় রিপোর্র্টার : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ক্যাম্পাসে সন্ত্রাস ও জঙ্গি তৎপরতার বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, জঙ্গি সংগঠনের সঙ্গে সম্পৃক্ত থাকার প্রমাণ পাওয়া গেলে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী কাউকে ছাড় দেয়া হবে না।
গতকাল সোমবার ক্যাম্পাসে জঙ্গিবাদ বিরোধী মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ক্যাম্পাসে এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করে।
ভিসি বলেন, শিক্ষার্থী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীর আচরণ সন্দেহ মনে হলে অত্যন্ত সৎ মানসিকতা নিয়ে যথাস্থানে তথ্য দিয়ে সহায়তা করবেন। আমি বিশ্বাস করি দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানেও এই সচেতনতা গড়ে উঠবে। জঙ্গিদের এ অপকর্ম দেখে শঙ্কার কারণ নেই; দরকার সাহসিকতা ও সচেতনতা।
তিনি বলেন, বাংলাদেশের জঙ্গি তৎপরতার সঙ্গে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা জড়িত। তিনি বলেন, পাকিস্তান এ দেশে জঙ্গিবাদ প্রতিষ্ঠা করার চেষ্টা চালাচ্ছে। এ কারণেই গত বছর পাকিস্তানের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় সব ধরনের সম্পর্ক ছিন্ন করেছে। তিনি আরো বলেন, আমরা কখনো সন্ত্রাস মেনে নেইনি। বাংলাদেশে তা বারবার প্রমাণিত হয়েছে। এ সময় দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানকে একযোগে জঙ্গিবাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহŸান জানান তিনি।
আরেফিন সিদ্দিক বলেন, আমাদের ঐতিহ্য রক্ষা করার দায়িত্ব আমাদেরই। তবে সেটা প্রতিদিন কোনো মানববন্ধনে অংশ নিয়ে নয়; প্রতিদিন ঐক্যবদ্ধ থেকে। নিজ নিজ অবস্থান থেকে যথাস্থানে সঠিক তথ্য দিয়েও আমরা জঙ্গিবাদ মোকাবেলা করতে পারি।
মানববন্ধন কর্মসূচিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ড. নাসরীন আহমাদ, প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ড. মো: আখতারুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি প্রফেসর ড. মো: ইমদাদুল হক, কোষাধ্যক্ষ প্রফেসর শিবলী রুবাইয়াতুল ইসলাম। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী, সিনেট সদস্য, সিন্ডিকেট সদস্য এবং হল প্রাধ্যক্ষরা এতে অংশ নেন।



 

Show all comments
  • Nannu chowhan ১৮ জুলাই, ২০১৮, ৩:৫৪ পিএম says : 0
    Promanto hoyse sir eaije haturi nana rokom ostro shostro nia shadharon satroder o shikkokder opor hamla chaliase potrikar sobi o vedo footage dhore tader ayner aotai anon...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ