Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

ওয়াশিংটনে গান্ধীর মূর্তি ভাঙচুর ঘটনায় ট্রাম্পের ক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২০, ৪:৪৭ পিএম

যুক্তরাষ্ট্রজুড়ে সাম্প্রতিক বর্ণবাদবিরোধী বিক্ষোভ চলাকালে রাজধানী ওয়াশিংটনে গান্ধী মূর্তি ভাঙচুরের ঘটনাকে কলঙ্কজনক হিসেবে আখ্যায়িত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল সোমবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এমন মন্তব্য করেন। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।
জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের প্রতিবাদে যুক্তরাষ্ট্রজুড়ে সাম্প্রতিক বর্ণবাদবিরোধী বিক্ষোভ চলাকালে অজ্ঞাত দুষ্কৃতিকারীরা ওয়াশিংটনে মহাত্মা গান্ধীর ওই ভাস্কর্য ভাঙচুর করে। এটি ছিল ওয়াশিংটনে ভারতীয় দূতাবাসের সামনের রাস্তায়। এ ঘটনায় স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে অভিযোগ দায়ের করেছে ভারতীয় দূতাবাস কর্তৃপক্ষ।
টুইটারে দেওয়া এক পোস্টে ওই ঘটনার জন্য ক্ষমা চেয়েছেন ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেন জাস্টার। তিনি বলেন, ‘ওয়াশিংটনে গান্ধী মূর্তিতে ভাঙচুরের ঘটনায় খুব খারাপ লাগছে। আমরা ক্ষমাপ্রার্থী। জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ড এবং ওই হত্যাকাণ্ডের পর সংঘটিত লুটপাটের নিন্দা জানাই। যে কোনও ধরণের বৈষম্য ও গোঁড়ামির বিরুদ্ধে আমাদের অবস্থান। আমরা ঘুরে দাঁড়াবই।’
২০০০ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ীর যুক্তরাষ্ট্র সফরকালে ওই ভাষ্কর্যটি তৈরি করা হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ