Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার হজ ২০ শতাংশে সীমিত করার সম্ভাবনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২০, ১২:০২ এএম

করোনাভাইরাস বৈশ্বিক মহামারির কারণে এবার সউদী আরব হজের জন্য সীমিত সংখ্যক লোককে আসার সুযোগ দিতে পারে। বার্তা সংস্থা রয়টার্সে প্রকাশিত এক খবরে বলা হচ্ছে, সউদী আরব প্রতি দেশ থেকে যত হজযাত্রী যাওয়ার কথা তা থেকে ২০ শতাংশ আসতে দেবে এমন সম্ভাবনা রয়েছে। সাধারণ সময়ে ২৫ লাখের মতো মানুষ সারা বিশ্ব থেকে হজ পালন করতে সউদী আরব যান।
বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, তারা আনুষ্ঠানিকভাবে এখনো কিছু জানতে পারেনি।
তবে সউদী আরব যেভাবে সিদ্ধান্ত নেবে তারা সেভাবেই ব্যবস্থা নেবে। সউদী আরবে অনেক কর্মকর্তা অবশ্য এখনো এবারের হজ বাতিল করার ব্যাপারে চাপ দিচ্ছেন।
করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধির সাথে সাথে ব্যাপক সুরক্ষা ব্যবস্থা নিয়েছে সউদী আরব। মার্চের শুরুতে বিদেশি নাগরিকদের জন্য পবিত্র মক্কায় ওমরাহ পালন ও ধর্মীয় সব কর্মকান্ড বন্ধের বিরল ঘোষণা দিয়েছিল সউদী আরব। একই সঙ্গে বন্ধ ঘোষণা করা হয়েছিল মদীনার মসজিদে নববীতে সালাত আদায়সহ মহানবী (স.)-এর রওজা মোবারক জিয়ারতও। এর কয়েকদিন পর সউদী নাগরিক ও বাসিন্দাদের জন্যেও ওমরাহ সাময়িক সময়ের জন্য স্থগিত করা হয়। মসজিদে নামাজ পড়া এমনকি ঈদের জামাতের ওপরও বিধিনিষেধ ছিল। একই সময়ে সকল আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করে দেশটি। সেখানে বিভিন্ন শহরে কারফিউ জারি ছিল।
সউদী আরবে বর্তমানে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা লাখের ওপর। জেদ্দায় নতুন করে আবার কারফিউ জারি করা হয়েছে। গতকাল দেশটিতে সর্বোচ্চ ৩৭ জনের প্রাণহানিসহ সর্বমোট ৭৮৩ জন মারা গেছে। নতুন করে ৩ হাজার ২৮৮ জন শনাক্তসহ মোট আক্রান্ত ১ লাখ ৮ হাজার ৫৭১ জন। এছাড়াও সুস্থ হয়ে পরিবারে ফিরেছেন ৭৬ হাজার ৩৩৯ জন। সূত্র : রয়টার্স, বিবিসি, ওয়ার্ল্ডোমিটার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ