Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭, ০৭ সফর ১৪৪২ হিজরী

ডিএনসিসির অভিযান জোরদারের নির্দেশ

১৬২ স্থাপনায় মিলল এডিসের লার্ভা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুন, ২০২০, ১২:০০ এএম

এডিস মশা নিয়ন্ত্রণে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) শুরু করা চিরুনি অভিযানের চতুর্থ দিনে ১৬২টি বাড়ি ও স্থাপনায় মিলেছে এডিস মশার লার্ভা। গতকাল সকাল থেকে একযোগে ৫৪টি ওয়ার্ডে শুরু করা চিরুনি অভিযানে এসব লার্ভা পাওয়া যায়। চিরুনি অভিযানকে আরও জোরদার করার জন্য নির্দেশ দিয়েছেন ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম।
ডিএনসিসি জানায়, অভিযানের ৪র্থ দিনে ৫৪টি ওয়ার্ডে মোট ১৪ হাজার ২৯৩টি বাড়ি, স্থাপনা, নির্মাণাধীন ভবন পরিদর্শন করে ১৬২টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া যায়। এছাড়া ৯ হাজার ৭৪০টি বাড়ি/স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী পরিবেশ পাওয়া যায়। এডিস মশার লার্ভা পাওয়ায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৮টি মামলায় মোট ৩৩ হাজার টাকা জরিমানা করা হয়।
ডিএনসিসি জানায়, চিরুনি অভিযান পরিচালনার উদ্দেশ্যে প্রতিটি ওয়ার্ডকে ১০টি সেক্টরে ভাগ করা হয়েছে। আবার প্রতিটি সেক্টরকে ১০টি সাব সেক্টরে ভাগ করা হয়েছে। প্রতিদিন প্রতিটি ওয়ার্ডের একটি সেক্টরে অর্থাৎ ১০টি সাব সেক্টরে চিরুনি অভিযান পরিচালনা করা হবে। ১০ দিনে সমগ্র ডিএনসিসি এলাকায় চিরুনি অভিযান সম্পন্ন করা হবে এভাবে।
প্রতিটি সাব সেক্টরে ডিএনসিসির চার পরিচ্ছন্নতাকর্মী ও একজন মশক নিধনকর্মী অর্থাৎ প্রতিটি ওয়ার্ডে প্রতিদিন ৪০ পরিচ্ছন্নতাকর্মী ও ১০ জন মশক নিধনকর্মী ডিএনসিসির আওতাধীন বিভিন্ন বাড়ি, স্থাপনা ও প্রতিষ্ঠানে গিয়ে কোথাও এডিস মশার লার্ভা আছে কিনা, কিংবা কোথাও তিন দিনের বেশি পানি জমে আছে কিনা, কিংবা ময়লা-আবর্জনা আছে কিনা সেগুলো দেখবেন ও ব্যবস্থা নেবেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিযান

১৭ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ