Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

যারা মুরুব্বিয়ানা করছেন তারা পারলে নিয়ে যান

রোহিঙ্গা ইস্যুতে পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ জুন, ২০২০, ১২:০০ এএম

রোহিঙ্গারা যেভাবে আছে তার থেকে ভালো রাখা বাংলাদেশের পক্ষে সম্ভব নয় বলে সাফ জানিয়ে দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। গতকাল দুপুরে এক অনলাইন ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি। 

বিশ্বনেতাদের উদ্দেশ্য করে মন্ত্রী বলেন, যারা মুরুব্বিয়ানা করছেন, তারা পারলে এদের নিয়ে যান। আমরাও এদের ভালো চাই। আমরা চাই এদের জীবনমান উন্নত হোক। তবে বাংলাদেশের পক্ষে এর চেয়ে ভালো কিছু করা সম্ভব নয়।
নতুন করে আর কোনো রোহিঙ্গাদের দেশের মাটিতে আশ্রয় দেয়া হবে না বলেও অবস্থান জানান মন্ত্রী। মালয়েশিয়ায় অবৈধভাবে সাগর পাড়ি দিয়ে অনুপ্রবেশের চেষ্টা করছিল এমন ২৫৯ রোহিঙ্গাকে আটক করেছে দেশটির পুলিশ- এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এমন কোনো তথ্য পাইনি এবং রোহিঙ্গারা বাংলাদেশের নাগরিক নয় বলে সে দায়িত্ব আমাদের নয়।
এর আগে জলবায়ু ঝুঁকিতে থাকা ৪৮ দেশের জোট ক্লাইমেট ভালনারেবল ফোরাম (সিভিএফ) এবং ভালনারেবল টোয়েন্টি (ভি২০)-এর মন্ত্রী পর্যায়ের সভা নিয়ে ব্রিফ করেন মন্ত্রী। জানান, ২০২২ সাল পর্যন্ত পরবর্তী ২ বছরের জন্য এ দু’টি বৈশ্বিক ফোরামের সভাপতি নিযুক্ত হয়েছে বাংলাদেশ। জলবায়ু সঙ্কট নিয়ে মন্তব্য করতে গিয়ে আব্দুল মোমেন জানান, জলবায়ুর ঝুঁকি চলমান এ মহামারীর চেয়েও বেশি ও সুদূরপ্রসারী। বাংলাদেশ সামনের দিনগুলোতে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী না হওয়া সত্তে¡ও ঝুঁকিতে থাকা এসব দেশের স্বার্থরক্ষার জন্য জোরালো পদক্ষেপ নেবে বলেও জানান মন্ত্রী। ২০০৯ সালে জাতিসংঘের অধীনে প্রতিষ্ঠিত ফোরাম দুটির তৃতীয় মেয়াদের সভাপতি হলো বাংলাদেশ। এর আগে সভাপতির দায়িত্ব পালন করেছে মার্শাল আইল্যান্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন