Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

ডিএসইতে খরা সিএসইতে উল্লম্ফন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুন, ২০২০, ১২:০০ এএম

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সবকটি মূল্য সূচক বাড়লেও কমেছে লেনদেনের পরিমাণ। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে উল্লম্ফন হয়েছে। বাজারে আগের দিনের তুলনায় ৭০ গুণ বেশি লেনদেন হয়েছে। অবশ্য কমেছে মূল্য সূচক।
গত কয়েক কার্যদিবসের মতো এদিনও ডিএসই ও সিএসইতে লেনদেনে অংশ নেয়া সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে। দাম বাড়া অথবা কমার ঘটনা ঘটেছে হাতে গোনা কয়েকটি প্রতিষ্ঠানের। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৬২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩২৯ পয়েন্টে দাড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ দশমিক ৩৫ পয়েন্ট বেড়ে ৯১৭ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেনে অংশ নেয়া মাত্র ২৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে কমেছে ১৬টির। আর ২৩৮টির দাম অপরিবর্তিত রয়েছে।
দিনভর বাজারে লেনদেন হয়েছে ৬৭ কোটি ৭১ টাকা। আগের দিন লেনদেন হয় ১০৬ কোটি টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৩৮ কোটি ২৯ লাখ টাকা। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৪ পয়েন্ট। লেনদেন হয়েছে ৭৩ কোটি ১৮ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ কোটি ৫১ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ৯২ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৮টির, কমেছে ১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৩টির।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিএসই


আরও
আরও পড়ুন