Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ইতালির বারগামো প্রদেশের অর্ধেকের বেশি শরীরে করোনার অ্যান্টিবডি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২০, ১২:২৮ পিএম

ইতালির এপিসেন্টার বারগামোর উত্তরাংশে অর্ধেকের ও বেশি বাসিন্দার শরীরে কোভিড-১৯ ভাইরাসের অ্যান্টিবডি পাওয়া গিয়েছে। সোমবার দেশটির স্বাস্থ্য অধিদপ্তর এক সমীক্ষা অনুযায়ী এই তথ্য জানিয়েছে। -দ্য নিউ ইয়র্ক টাইমস

সমীক্ষায় দেখা গেছে, গত ২৩ এপ্রিল থেকে ৩ জুন পর্যন্ত সেখানকার ৯ হাজার ৯৬৫জন বাসিন্দার রক্ত পরীক্ষা করে দেখা গিয়েছে তাদের মধ্যে ৫৭ শতাংশের শরীরে কোভিড-১৯ এর অ্যান্টিবডি পাওয়া গিয়েছে, যা নির্দেশ করছে, তারা করোনা ভাইরাসের সংস্পর্শে এসেছিলো।

বারগামের স্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে , এই পরীক্ষা গণ নমুনার ওপর ভিত্তি করে তৈরি হয়েছে যা কি না একটি প্রদেশে কতজন আক্রান্ত হয়েছে তার সঠিক তথ্য দেয়। এই প্রদেশটি ইতালির অন্যতম এপিসেন্টার ছিলো । অন্য এক বিবৃতিতে স্বাস্থ্য অধিদপ্তর বলেছে , বারগামের স্বাস্থ্য মন্ত্রণালয় এই নমুনা গুলো করোনার সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলো থেকেই সংগ্রহ করেছে। এই এলাকাগুলোর বেশিরভাগ অধিবাসীই স্বেচ্ছা কোয়ারেন্টাইনে আছেন ।

এদিকে স্বাস্থ্য খাতে কর্মরত ১০ হাজার ৪০৪ জনকে পরীক্ষা করে তাদের ৩০ শতাংশের বেশি শরীরে অ্যান্টিবডি পাওয়া গেছে। যদিও ধারণা করা হয়েছিলো তা অন্য যে কারো থেকে সবচেয়ে বেশি করোনা ঝুঁকিতে রয়েছেন । গত মে তে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে মার্চে বারগামোর মৃত্যু হার স্বাভাবিক সময়ের চেয়ে অর্থাৎ ২০১৫ থেকে ২০১৯ এর তুলনায় ২০২০ সালে গড়ে ৫৬৮ শতাংশ বেড়েছে , যা এই শহরকে ইতালির সবচেয়ে ক্ষতিগ্রস্ত শহর হিসেবে পরিণত করেছে ।

হাসপাতালগুলো করোনা আক্রান্ত রোগীতে পরিপূর্ণ হয়ে গেছে , মর্গগুলো পরিপূর্ণ , সেখানকার সেনাবাহিনীর ট্রাকগুলো মরদেহে ভর্তি , যা বৈশ্বিক মহামারীর সবচেয়ে ভয়াবহ অবস্থা তুলে ধরেছে । বারগামো প্রদেশে ১৩ হাজার ৬০৯জন করেনা শনাক্ত হয়েছেন। মহামারীর বর্তমান অবস্থা জানতে সেখানকার স্বাস্থ্য মন্ত্রণালয় ১ লাখ ৫০ হাজারের করোনা পরীক্ষার উদ্যোগ নিয়েছে । ইতালিতে এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছেন ২ লাখ ৩৫ হাজার। করোনায় মারা গিয়েছেন ৩৪ হাজার। শুধুমাত্র বারগামোতেই করোনায় প্রাণ হারিয়েছেন ১৬ হাজার ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইতালি

১৩ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন